Logo
Logo
×

জাতীয়

আমদানি নির্ভর প্রকল্পের পরিবর্তে নবায়নযোগ্য প্রকল্প নেওয়া হবে: জ্বালানি উপদেষ্টা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০৯:৪১ পিএম

আমদানি নির্ভর প্রকল্পের পরিবর্তে নবায়নযোগ্য প্রকল্প নেওয়া হবে: জ্বালানি উপদেষ্টা

এখন থেকে নবায়নযোগ্য জ্বালানির ওপর জোর দেওয়া হবে এবং আমদানি নির্ভর প্রকল্পের পরিবর্তে নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক প্রকল্প হাতে নেওয়া হবে বলে জানিয়েছেন অন্তবর্তীকালীন সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং রেলপথ মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান। 

শনিবার মানিকগঞ্জের শিবালয় উপজেলার পাটুরিয়ায় অবস্থিত ৩৫ মেগাওয়াট সোলার পাওয়ার প্লান্ট পরিদর্শনকালে তিনি এ কথা বলেন।

জ্বালানি উপদেষ্টা বলেন, বেসরকারি খাতকে উৎসাহিত করা হবে। তবে বেসরকারি খাতকে এখন থেকে প্রতিযোগিতার মাধ্যমে কাজ পেতে হবে।।

তিনি এ সময় কথায় উন্নয়ন না করে প্রকৃত উন্নয়ন করার কথা বলেন, কত মাইল রাস্তা করা হয়েছে তা বিবেচ্য নয়, কত কম খরচে কত টেকসইভাবে কাজটা করা হয়েছে, তা বিবেচনা করা হবে। 

‘অতীতকে নিয়ন্ত্রণ করা যায় না কিন্তু ভবিষ্যতকে নিয়ন্ত্রণ করা যায়’ উল্লেখ করে ফাওজুল কবির খান বলেন, এ সরকার বানের জলে ভেসে আসা সরকার না। বহু ছাত্র জনতার রক্তের ওপর প্রতিষ্ঠিত এ সরকার। তাই এটি খুব শক্তিশালী সরকার। এ সরকার জন প্রত্যাশা পূরণে কাজ করবে।

প্রকৃত উন্নয়ন ও সেবা নিশ্চিত করার প্রত্যয় ব্যক্ত করে জ্বালানি উপদেষ্টা বলেন, গত ১৬ বছর মানুষ কথা বলতে পারেনি। এখন তারা সেটা বলতে পারবে। আগে সরকার কোনো প্রতিযোগিতা ছাড়া প্রকল্প নিয়েছিল। ফলে কোনো যাচাই না করেই বেশি মূল্যে প্রকল্প নেওয়া হয়েছে। 

বিদ্যুতের দাম কমানো হবে কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে উপদেষ্টা বলেন, এখন এ খাতে বছরে ৪২ হাজার কোটি টাকার ভর্তুকি দিতে হচ্ছে। এখন থেকে কম দামে বিদ্যুৎ কেনার ব্যবস্থা করা হবে। যাতে ভবিষ্যতে বিদ্যুতের দাম কমে যায়। 

উপদেষ্টা আরও বলেন, এতদিন উন্নয়ন হয়েছে ঢাকা কেন্দ্রিক। এখন ঢাকার বাইরে মানুষের জন্য উন্নয়ন হবে। আঞ্চলিক উন্নয়নের ফলে জনগণ উন্নয়নের সুফল পাবে। এটা কোনো ঢাকার সরকার না, এটা কোনো দলের সরকার না। তাই সব বৈষম্য দূর করা এ সরকারের মূল লক্ষ্য।  

চলমান বন্যা প্রসঙ্গে তিনি জানান, বন্যা কবলিত এলাকায় দুর্ঘটনা এড়াতে বিদ্যুৎ সংযোগ সাময়িক বন্ধ রয়েছে। বন্যা পরবর্তীতে ক্ষয়ক্ষতি নিরুপণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। 

বর্তমান সরকারের কাছে আলাদিনের চেরাগ নেই উল্লেখ করে উপদেষ্টা বলেন, গত ১৬ বছরের অনিয়ম দুর্নীতি ১৬ দিনেই অপসারণ করা সম্ভব নয়। তবে সরকার সব সেক্টরের বৈষম্য নিরসনের জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাবেন।

এদিন বেলা ১১টায় শিবালয় উপজেলার পাটুরিয়ায় অবস্থিত সোলার পাওয়ার প্লান্ট পরিদর্শন করেন উপদেষ্টা। এ সময় তার সফরসঙ্গী হিসেবে জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক রিজওয়ান খান, বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান, টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মনিরা সুলতানা, মানিকগঞ্জের জেলা প্রশাসক রেহেনা আক্তার, সহকারী পুলিশ সুপারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম