Logo
Logo
×

জাতীয়

সারা দেশে আরও ৯ মামলায় আসামি ১৫০০

আসামির তালিকায় এক মন্ত্রী, দুই প্রতিমন্ত্রী, পাঁচ এমপি, চার মেয়র

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০২:৫২ এএম

আসামির তালিকায় এক মন্ত্রী, দুই প্রতিমন্ত্রী, পাঁচ এমপি, চার মেয়র

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনের সময় গুলি ও হামলায় নিহত ও আহত হওয়ার ঘটনা এবং এর আগে বিভিন্ন সময়ে ঘটে যাওয়া সহিংস ঘটনায় দেশের বিভন্ন স্থানে আরও নয়টি মামলা হয়েছে। এসব মামলায় সাবেক মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, খায়রুজ্জামান লিটনসহ চার সাবেক মেয়র ও পাঁচ এমপিসহ ১৫০০ জনকে আসামি করা হয়েছে। সব আসামিই আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর:-

কালীগঞ্জ (গাজীপুর) : গাজীপুর-৫ (কালীগঞ্জ, বাড়িয়া ও পূবাইল) আসনের সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, সাবেক দুই উপজেলা চেয়ারম্যান, পৌরসভার সাবেক মেয়র, জেলা পরিষদের সদস্য ও দায়িত্বরত চারজন ইউপি চেয়ারম্যানসহ আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের ১১৪ নেতাকর্মীর নামে হত্যা, মারধর ও চুরির অভিযোগে পৃথক তিনটি মামলা হয়েছে। 

বুধবার গভীর রাতে ৩ ঘণ্টার ব্যবধানে মামলা তিনটি নথিভুক্ত করেন কালীগঞ্জ থানার ওসি মাহাতাব উদ্দিন। পুলিশ ও এজাহার সূত্রে জানা যায়, প্রথম মামলাটি ২১ আগস্ট প্রথম প্রহরে দায়ের হয়েছে। এতে অভিযোগ করা হয়েছে, ৪ আগস্ট বেলা ১১টার দিকে উত্তরগাঁও এলাকার কিসমিস আলীর ছেলে ইসমাইল হোসেনসহ বিএনপির নেতাকর্মীরা বালীগাঁও বাইপাস সড়কে মিছিল করার সময় মেহের আফরোজ চুমকির হুকুমে অন্য আসামিরা তাকে মারধর করে গুরুতর জখম করেন। এ ঘটনায় ইসমাইল হোসেন বাদী হয়ে চুমকিসহ আওয়ামী লীগের ৬৬ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত আরও ৩৫-৪০ জনের বিরুদ্ধে মামলা করেছেন। রাত ১টা ৪৫ মিনিটে দ্বিতীয় মামলাটি নথিভুক্ত হয়েছে। কালীগঞ্জ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক খালেকুজ্জামান শেখ বাবলু বাদী হয়ে চুমকিসহ আওয়ামী লীগের ৪০ নেতাকর্মীর বিরুদ্ধে হত্যার উদ্দেশ্যে মারধর, গুরুতর জখম করে হত্যা ও লাশ গুমের দায়ে মামলাটি করেছেন। এ মামলার ঘটনা ২০১১ সালের ৬ মের। 

উল্লেখযোগ্য আসামিদের মধ্যে রয়েছেন- কালীগঞ্জ পৌরসভার মেয়র এসএম রবীন হোসন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এইচএম আবু বক্কর চৌধুরী প্রমুখ। তৃতীয় মামলা ২১ আগস্ট ২টা ৪৫ মিনিটে নথিভুক্ত করা হয়েছে। বালীগাঁও এলাকার মৃত আব্দুল আওয়ালের ছেলে শরিফ মিয়া বাদী হয়ে অস্ত্রশস্ত্রসহ পথরোধ করে হত্যার উদ্দেশ্যে মারধর, গুরুতর জখম, রক্তাক্ত করার অভিযোগে যুবলীগের সভাপতি ও কাউন্সিলর বাদল হোসেন, তার ভাই এনামুল হক মনু, আলম ভূঁইয়াসহ ৮ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত আরও ৫ জনের বিরুদ্ধে মামলা করেছেন।

হাটহাজারী (চট্টগ্রাম) : সাড়ে ৩ বছর আগে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমনের প্রতিবাদ মিছিলে পুলিশের গুলিতে নিহতের ঘটনায় মামলা হয়েছে। ২০২১ সালের ২৬ মার্চ বিকালে চট্টগ্রামের হাটহাজারী মডেল থানার সামনে পুলিশের গুলিতে হাটহাজারী মাদ্রাসার শিক্ষার্থী হাফেজ মাওলানা রবিউল ইসলাম (২৪) নিহত হন। 

বৃহস্পতিবার রাতে নিহতের বাবা বাদী হয়ে ১৯৮ জনের বিরুদ্ধে এ হত্যা মামলা করেন। মামলায় হাটহাজারী মডেল থানার সাবেক ওসি মো. রফিকুল ইসলামকে প্রধান আসামি করার পাশাপাশি তরিকত ফেডারেশনের চেয়ারম্যান (ফটিকছড়ির সাবেক এমপি) সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারী, চট্টগ্রামের সাবেক পুলিশ সুপার এসএম রশিদুল হক ও দুই উপজেলা চেয়ারম্যানসহ সুনির্দিষ্ট ২৮ জন এবং অজ্ঞাতনামা ১৫-২০ জন পুলিশ সদস্য ও আওয়ামী লীগের ১০০-১৫০ জন সশস্ত্র সন্ত্রাসীকে আসামি করা হয়েছে। 

মির্জাপুর (টাঙ্গাইল) : টাঙ্গাইলে মির্জাপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে পুলিশের সঙ্গে সংঘর্ষ ও গুলিতে স্কুলছাত্র ইমন মিয়া হত্যায় এমপি-মন্ত্রীসহ জেলা ও উপজেলা আওয়ামী লীগের ১৫৭ নেতার বিরুদ্ধে মামলা হয়েছে। মামলায় প্রধান আসামি করা হয়েছে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী ড. আব্দুর রাজ্জাককে। এছাড়া অজ্ঞাত আরও ৪০০-৫০০ জনকে আসামি করা হয়েছে। বুধবার রাতে মির্জাপুর থানায় ইমনের ভাই সুমন বাদী হয়ে মামলাটি করেন। ৪ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবিতে কালিয়াকৈর থেকে একটি মিছিল এসে মির্জাপুর হাইওয়ে থানায় হামলা করে। ওই মিছিলে ইমন মিয়া অংশগ্রহণ করেন। পুলিশ মিছিলটি ছত্রভঙ্গ করতে গুলি করলে সে মাটিতে লুটিয়ে পড়ে। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইমনের মৃত্যু হয়। 

মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন- সাবেক সংসদ-সদস্য খান আহম্মেদ শুভ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মীর শরীফ মাহমুদ, সাধারণ সম্পাদক তাহরীম হোসেন সীমান্ত প্রমুখ। 

বগুড়া : বগুড়ার আদমদীঘির সান্তাহার পৌরসভার ৪নং ওয়ার্ড যুবদলের অফিসে অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণের ঘটনায় বগুড়া-৩ আসনের সাবেক সংসদ-সদস্য সাইফুল্লাহ আল মেহেদী বাঁধন, তার বাবা সাবেক উপজেলা চেয়ারম্যান সিরাজুল ইসলাম খান রাজুসহ ৭৭ জনের নাম উল্লেখ করে ২২৭ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। সান্তাহার কলসা এলাকার বাসিন্দা এবং ওয়ার্ড যুবদলের সাধারণ সম্পাদক আশিক আদমদীঘি থানায় এ মামলা করেন।

বরিশাল: বরিশালে অফিস ভাঙচুরের ঘটনায় মামলা করেছে বিএনপি। মামলায় নামোল্লেখ করে আসামি করা হয়েছে বরিশালের সাবেক সংসদ-সদস্য ও পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, সাবেক সিটি মেয়র খোকন সেরনিয়াবাত এবং নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদিক আব্দুল্লাহসহ ৩৭১ আওয়ামী লীগ নেতাকর্মীকে। এর বাইরেও অজ্ঞাতনামা আসামি করা হয়েছে ৬০০-৭০০ জনকে। শুক্রবার মহানগর বিএনপির আহ্বায়ক মনিরুজ্জামান ফারুক বাদী হয়ে মামলাটি করেন। 

ধামরাই (ঢাকা) : বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে শিক্ষার্থী আফিকুল ইসলাম সাদ নিহতের ঘটনায় ঢাকা-২০ (ধামরাই) আসনের সাবেক সংসদ-সদস্য বেনজির আহমদকে প্রধান আসামি, সাবেক সংসদ-সদস্য এমএ মালেক, ধামরাই পৌর মেয়র গোলাম কবির মোল্লাসহ ৮২ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ৮০-৯০ জনকে আসামি করে ধামরাই থানায় একটি হত্যা মামলা হয়েছে। 

বৃহস্পতিবার রাতে নিহত শিক্ষার্থী আফিকুল ইসলাম সাদের নানা আজিম উদ্দিন বাদী হয়ে মামলাটি করেন। সাভার ক্যান্টনমেন্ট কলেজে দ্বিতীয়বর্ষের ছাত্র সাদ ৫ আগস্ট সকালে ধামরাই হার্ডিঞ্জ স্কুল অ্যান্ড কলেজের সামনে বিক্ষোভ করার সময় গুলিবিদ্ধ হয়ে ২ দিন পর মারা যান।

রাজশাহী : রাজশাহীতে বিশ্ববিদ্যালয় ছাত্র সাকিব আনজুম সবুজ নিহতের ঘটনায় শুক্রবার সন্ধ্যায় নগরীর বোয়ালিয়া থানায় মামলা করেছেন সবুজের বাবা মাইনুল হক। মামলায় সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন এবং রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ সহযোগী সংগঠনের ৪২ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরও দুই থেকে তিনশজনকে আসামি করা হয়েছে। অধিকাংশ আসামি আÍগোপনে রয়েছেন। ৫ আগস্ট নগরীর আলুপট্টি মোড়ে বৈষম্যবিরোধী আন্দোলন চলাকালে আওয়ামী লীগ নেতাকর্মীদের ধাওয়া খেয়ে পালাচ্ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সবুজ। তিনি শাহ মখদুম কলেজের পার্শ্ববর্তী একটি বাড়িতে আশ্রয় নিয়েছিলেন। সেখানেই তাকে গলা কেটে হত্যা করা হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম