Logo
Logo
×

জাতীয়

দেশ পুনর্গঠনে সরকারের সঙ্গে কাজ করবে বিশ্বব্যাংক

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২১ আগস্ট ২০২৪, ১২:০৮ এএম

দেশ পুনর্গঠনে সরকারের সঙ্গে কাজ করবে বিশ্বব্যাংক

বাংলাদেশ পুনর্গঠনে সরকারের সঙ্গে কাজ করবে বলে আশ্বাস দিয়েছে বিশ্বব্যাংক। মঙ্গলবার যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টার অফিস কক্ষে বিশ্বব্যাংকের প্রতিনিধিদল যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলামের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকারে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া কর্ম ও কর্মসংস্থানের ইকোসিস্টেমের উপর গুরুত্ব আরোপ করেন। 

তিনি বলেন, প্রফেশনাল সেক্টরে ইকোসিস্টেম ঠিক করা প্রয়োজন, কোনো যুবক যেন বেকার না থাকে, বাংলাদেশ থেকে বেকারত্ব দূর করতে কাজ করবে সরকার।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম তার আলোচনায় ছাত্র আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত সকল শিক্ষার্থীদের ত্যাগের প্রতি সম্মান জানিয়ে বলেন, দেশ পুনর্গঠনের জন্য আমরা সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি। তরুণদের সুযোগ প্রয়োজন, দেশ পুনর্গঠন ও সুন্দর বাংলাদেশের জন্য আপনাদের সকলের সহযোগিতা প্রয়োজন।

সাক্ষাতে উপদেষ্টাদের উদ্দেশ্যে বর্তমান সরকারের সঙ্গে দেশ পুনর্গঠনে ওয়ার্ল্ড ব্যাংকের নানাবিধ ভিশনারি প্রস্তাবনা তুলে ধরেন প্রতিষ্ঠানটির কান্ট্রি ডিরেক্টর আব্দুলায়ে শেক। তিনি বলেন, বর্তমান তরুণ প্রজন্ম অদম্য। সঠিক যত্ন নিলে, তারা হতে পারেন দেশ গড়ার অন্যতম জনশক্তি। 

ডিজিটাল দুনিয়ায় তাদের দক্ষ করে গড়ে তুলতে নানান যুগপোযোগী প্রস্তাবনার কথাও উল্লেখ করেন তিনি।

উপস্থিত ওয়ার্ল্ড ব্যাংকের অন্যান্য সদস্যদের মধ্যে ডিজিটাল ডেভেলপমেন্ট স্পেশালিস্ট সুপর্না রায় ডিজিটাল জবস এবং ডিজিটাল নিরাপত্তার নানান দিক তুলে ধরেন। তার আলোচনায় গুরুত্ব পায় বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের ডিজিটাল এমপ্লয়মেন্টের বিষয়টিও।

তরুণদের প্রশিক্ষণ এবং তাদেরকে স্বাবলম্বী করে গড়ে তুলতে বিশ্বব্যাংকের উদ্যোগ প্রজেক্ট- ‘আর্ন (EARN)’। রুট পর্যায়ে সকল তরুণদের দক্ষতা অনুযায়ী প্রশিক্ষণ কার্যক্রমের আওতায় এনে অর্থনৈতিকভাবে তাদের স্বাবলম্বী করার কথা উল্লেখ করেন ঢাকায় নিযুক্ত ওয়ার্ল্ড ব্যাংকের সিনিয়র ইকোনমিস্ট রাশেদ আল জায়েদ জশ।

সর্বোপরি তরুণদের যুগপোযোগী প্রশিক্ষণ, কর্মসংস্থান ও উন্নত বিশ্বের সঙ্গে ডিজিটাল বাংলাদেশের সব অঙ্গনকে সমৃদ্ধ করার লক্ষ্যে সরকারের সঙ্গে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছে ওয়ার্ল্ড ব্যাংক। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম