Logo
Logo
×

জাতীয়

জনপ্রশাসন সচিবের দপ্তর ঘেরাও

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ০৮:৩১ পিএম

জনপ্রশাসন সচিবের দপ্তর ঘেরাও

পদনাম পরিবর্তন, টিপটপ ভাতা প্রদান এবং ব্লকড পদে পদোন্নতির দাবিতে আন্দোলনে উত্তাল প্রশাসনের কেন্দ্রবিন্দু বাংলাদেশ সচিবালয়। 
সব মন্ত্রণালয় ও বিভাগের কর্মচারীরা জনপ্রশাসন সচিবের দপ্তর ঘেরাও করেছে। পদোন্নতির দাবিতে তাদেরকে স্লোগান দিতে দেখা গেছে। 

এদিকে বিসিএস ১৩তম থেকে ২২তম ব্যাচের প্রশাসন ছাড়া অন্যান্য ক্যাডারের কর্মকর্তারা প্রধান উপদেষ্টা প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের কাছে পদোন্নতির দাবি জানিয়ে আবেদন করেছেন। 

ওই স্মারক লিপিতে তারা ২০০২ সালের প্রণীত সরকারের উপসচিব, যুগ্মসচিব, অতিরিক্ত সচিব এবং সচিব পদে পদোন্নতি বিধিমালার বৈষম্য রয়েছে বলে দাবি করেন। 
এই মুহূর্তে ১৯৪ জন কর্মকর্তা পদোন্নতি বঞ্চিত রয়েছেন বলে তারা জানান। বিধিমালায় অনুযায়ী প্রশাসন ক্যাডার থেকে ৭৫ শতাংশ এবং (অন্য ২৫টি ক্যাডার) আদার্স ক্যাডার থেকে ২৫ শতাংশ উপসচিব পদে পদোন্নতি পাচ্ছে। অনুরূপভাবে যুগ্মসচিব, অতিরিক্ত সচিবও একই ভাবে পদোন্নতি পাচ্ছে। তারা মেধারভিত্তিতে পদোন্নতিতে সমতা নিশ্চিত করার দাবি জানান। 

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী কর্মচারী নেতাদের ধৈর্য্য ধরার আহবান জানান। 

তিনি বলেন, বিষয়গুলো সংশোধন ও পরিবর্তনে কাজ চলছে। 

কর্মরত বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মচারীদের দাবিগুলোর মধ্যে রয়েছে-প্রশাসনিক কর্মকর্তা(এও) এবং ব্যক্তিগত কর্মকর্তা (পিও) পদনাম পরিবর্তন করে  উপসহকারী সচিব করতে হবে। সাঁট মুদ্রাক্ষরিক নাম কম্পিউটার অপারেটর, কম্পিউটার অপারেটর, অফিসসহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, ডাটা এন্ট্রি অপারেটর পদনাম পরিবর্তন করে অতিরিক্ত উপসহকারী সচিব এবং অফিস সহায়ক, দপ্তরী, ডুপ্লিকেটিং মেশিন অপারেটর ও প্লেইন পেপার কপিয়ার পদের পদনাম পরিবর্তন করে সাচিবিক সহকারী করতে হবে। সাচিবালয়ের সব ব্লক পদে পদোন্নতি দিতে হবে।

উপসহকারী সচিব পদকে ৯ম গ্রেড দিতে হবে।  ১০ থেকে ২০ গ্রেড পর্যন্ত আগের নিয়মের আলোকে ৪ বছর অন্তর সিলেকশন গ্রেড, ৮ বছর চাকরি শেষে প্রথম টাইম স্কেল, ১২ বছর চাকরি শেষে দ্বিতীয় টাইম স্কেল এবং ১৫ বছর চাকরি শেষে তৃতীয় টাইম স্কেল দিতে হবে। অবিলম্বে মহার্ঘভাতা দিতে হবে। প্রশাসনে বিদ্যমান ২০ গ্রেড কমিয়ে ১২টিতে আনতে হবে। অবিলম্বে নবম পে-কমিশন বাস্তবায়ন করতে হবে। ১৯৫৯ সালের পেনশন আইন হালনাগাদ করতে হবে। ১০০ ভাগ পেনশন বহাল ও গ্রাচ্যুটির হার ১:৫০০ করতে হবে। কর্মচারীদের গৃহনির্মাণ ঋনের সুদ, কিস্তি পরিশোধ বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য ব্যাংকের মতো করতে হবে। আবাসনের শ্রেণি ভিত্তিক সিলিং করতে হবে। পরে তারা দল বেধে জনপ্রশাসন সচিবের দপ্তরে বসে পদোন্নতির দাবিতে স্লোগান দিতে থাকে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম