Logo
Logo
×

জাতীয়

আইসিটি অধিদপ্তরের প্রোগ্রামারদের ২৪ ঘণ্টার আলটিমেটাম

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ০৪:৫৩ পিএম

আইসিটি অধিদপ্তরের প্রোগ্রামারদের ২৪ ঘণ্টার আলটিমেটাম

ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনে প্রোগ্রামাররা। ছবি: যুগান্তর

আইসিটি অধিদপ্তরের দুইটি প্রকল্পের ১৬৩ জন প্রোগ্রামারের স্থায়ীকরণ প্রজ্ঞাপন বাতিল করার ঘটনায় আলটিমেটাম দিয়েছেন ভুক্তভোগীরা।

আলোচিত চাকরি স্থায়ীকরণ প্রজ্ঞাপন আগামী ২৪ ঘন্টার মধ্যে পুনঃবহাল করার আল্টিমেটাম দিয়েছে সংক্ষুব্ধরা। প্রজ্ঞাপন জারির ৭২ ঘন্টার মধ্যে এটি বাতিল করা হয়। একই সঙ্গে জ্যেষ্ঠতা হারানোর ভয়ে ছয় বছর চাকরি করে ১০ বছরের সতীর্থদের বিরুদ্ধে অবস্থান নেয়ায় নিন্দাও জানিয়েছে তারা।

সোমবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনে এই আলটিমেটাম ও নিন্দা করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের রাজস্ব খাতে স্থায়ীকৃত ১ম ব্যাচের কর্মকর্তাবৃন্দের পক্ষে আরো তিনটি দাবি পেশ করেন সহকারী প্রোগ্রামার শহীদুল ইসলাম। এগুলোর মধ্যে গ্রেড ৯ এর সকল কর্মকর্তার ওপর জ্যেষ্ঠতা প্রদান, ভূতাপেক্ষভাবে পদোন্নতি এবং অতিরিক্ত সচিব হাবিবুর রহমান কমিটি বাতিল করার দাবি জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে প্রোগ্রামার তাহনিয়াতুল ইসলাম এডিসন, সহকারী প্রোগ্রামার নুরুল আমীন, আহসান হাবীব, জাহাঙ্গীর আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে শহীদুল ইসলাম বলেন, সরকারি চাকরিতে পদোন্নতি, পেনশন ও আনুসঙ্গিক সুবিধা প্রাপ্য হওয়ার জন্য চাকুরি স্থায়ীকরণ হওয়া আবশ্যক। কিন্তু দীর্ঘ ১০ বছর পর আমাদের চাকরি স্থায়ীকরণ করার কারণে আমরা পদোন্নতিসহ সকল সুবিধা হতে বঞ্চিত হয়েছি। এমন বৈষম্যমূলক আচরণ ও ষড়যন্ত্রের কারণে আমরা আইসিটি অধিদপ্তরের ৯ম গ্রেডের প্রথম জনবল হয়েও প্রায় ৫ থেক ৭ বছর পর ২০১৯ ও ২০২২ সালে নিয়োগপ্রাপ্ত সহকারী প্রোগ্রামার এবং সহকারী নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারদের জুনিয়র হয়ে যাওয়ার উপক্রম হয়েছে। কর্তৃপক্ষ এখনই এর প্রতিকার না করলে এটি আমাদের স্থায়ী বঞ্চনায় পরিণত হবে। আর যেহেতু আমরা অধিদপ্তরের ৯ম গ্রেডের প্রথম জনবল সেহেতু আমাদেরকে একই গ্রেডের সকল কর্মকর্তার উপর জ্যেষ্ঠতা প্রদান করতে হবে। আমাদের চাকুরী স্থায়ীকরণের তারিখ রাজস্বখাতে স্থানান্তরের তারিখেই বহাল রাখতে হবে এবং আমাদেরকে ভূতাপেক্ষ পদোন্নতি প্রদান করতে হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম