Logo
Logo
×

জাতীয়

প্রধান উপদেষ্টার সঙ্গে বৈঠক, আয়নাঘর বন্ধসহ তিন দফা দাবি মায়ের ডাকের

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৪ আগস্ট ২০২৪, ১২:২৪ পিএম

প্রধান উপদেষ্টার সঙ্গে বৈঠক, আয়নাঘর বন্ধসহ তিন দফা দাবি মায়ের ডাকের

ছবি সংগৃহীত

মঙ্গলবার রাতে অন্তবর্তীকালীন সরকার উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠক করেছেন গুমের শিকার ব্যক্তিদের পরিবার ও আত্মীয়স্বজনদের সংগঠন মায়ের ডাক। রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বৈঠক শেষে নতুন সরকারের কাছে তিন দাবি জানিয়েছেন সংগঠনটির সমন্বয়ক সানজিদা ইসলাম তুলি।

গত কয়েক বছর ধরে গুমের শিকার ব্যক্তিদের সন্ধান চেয়ে রাজপথে কর্মসূচি পালন করে আসছে মায়ের ডাক। তবে তাদের অভিযোগ নিয়ে খুব বেশি বিচলিত হতে দেখা যায়নি বিগত সরকারকে। এমনকি বিভিন্ন সময় আওয়ামী লীগ সরকারের

মন্ত্রীরা বলেছেন, নিখোঁজ ব্যক্তিরা স্বেচ্ছায় লুকিয়ে আছে।  বলা যায়, গত ১০ বছরে এই প্রথম রাষ্ট্রের সর্বোচ্চ স্তরে বৈঠক করতে পেরেছে মায়ের ডাক।

বৈঠক শেষে সাংবাদিকদের সমন্বয়ক সানজিদা বলেন, ‘আমরা তিনটি দাবি নিয়ে উপদেষ্টাদের সঙ্গে বৈঠক করেছি। গুম, খুন ও হত্যা যারা করেছে, তাদের ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদের মাধ্যমে নিখোঁজদের খুঁজে বের করতে হবে এবং জড়িতদের বিচারের আওতায় আনতে হবে। আয়নাঘরসহ প্রতিটি টর্চার সেল থেকে বন্দিদের মুক্ত করে দিতে হবে’। 

সানজিদা আরও বলেন, ‘প্রধান উপদেষ্টা আমাদের সব কথা শুনেছেন এবং তিনি বলেছেন আশা রাখতে। তিনি এ ব্যাপারে পদক্ষেপ নিচ্ছেন।’ 

প্রধান উপদেষ্টা প্রায় ২৫ মিনিট ভুক্তভোগী পরিবারে সদস্যদের সঙ্গে কথা বলেন। বৈঠকে প্রধান উপদেষ্টার সঙ্গে শিল্প মন্ত্রণালয়ের উপদেষ্টা আদিলুর রহমান খান, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় উপদেষ্টা হাসান আরিফ, মৎস্য ও প্রাণীসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে সকালে সরকারি বাসভবন যমুনার সামনে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করে মায়ের ডাক। দুপুর সাড়ে ১২টার দিকে তারা রাস্তা অবরোধ করে ‘আয়না ঘর– আয়না ঘর, খুলে দাও খুলে দাও’, ‘মুক্তি চাই মুক্তি চাই, গুম-স্বজনদের মুক্তি চাই’ বলে স্লোগান দেন তারা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম