Logo
Logo
×

জাতীয়

চাপের মুখে অবৈধ পদায়ন বাতিলের প্রজ্ঞাপন স্থগিত

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৩ আগস্ট ২০২৪, ০১:৪৯ এএম

চাপের মুখে অবৈধ পদায়ন বাতিলের প্রজ্ঞাপন স্থগিত

চাপের মুখে একদিন পরই শতাধিক অবৈধ পদায়ন বাতিলের সিদ্ধান্ত স্থগিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। 

রোববার স্বাস্থ্যখাতে সিনিয়র স্কেল ক্যাডার (৬ষ্ঠ গ্রেড) পদে বিভিন্ন সময়ে পদায়িত শতাধিক এডহক ও প্রকল্পভুক্ত চিকিৎসকদের পদায়ন বাতিলের প্রজ্ঞাপন জারি করে অধিদপ্তর। এসব পদে বিধি মোতাবেক ক্যাডার কর্মকর্তাদের পদায়নের সিদ্ধান্ত নেওয়া হয়। 

একদিন পরই সোমবার এডহক ও প্রকল্পভুক্ত চিকিৎসকেরা অধিদপ্তরে অবস্থান নিলে আগের দিন ঘোষিত প্রজ্ঞাপন স্থগিত করা হয়। চূড়ান্ত সিদ্ধান্ত নিতে নির্দেশনা চেয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এদিন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডা. মো. হারুন-অর-রশীদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

প্রজ্ঞাপনে বলা হয়, ‘স্বাস্থ্য অধিদপ্তরের ১১ আগস্ট জারিকৃত প্রজ্ঞাপনটি স্থগিত করে পরবর্তী নির্দেশনার জন্য মন্ত্রণালয়ে প্রেরণ করা হলো।’

চাপেরমুখে সিদ্ধান্ত বদলের বিষয়ে জানতে চাইলে অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, ‘আমি এখন উভয় চাপের মধ্যে পড়েছি। একদিকে ক্যাডার অন্যদিকে এডহকরা। সুষ্ঠু সমাধান পেতে বিষয়টি মন্ত্রণালয়ে পাঠিয়েছি। আগের দিনের প্রজ্ঞাপন প্রকাশের আগে মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলতে পারলে ভালো হতো। এডহকরা ১৫/১৬ বছর ধরে একই জায়গায়। অন্যদিকে পদোন্নতি দেওয়ার পর ক্যাডাররা যে মামলা করেছে, সেটি পিএসসি পর্যন্ত পৌঁছেছে। তাদেরও একটা সিদ্ধান্তের ব্যাপার রয়েছে। জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয়ের মতামতের বিষয়ও আছে। কোন প্রক্রিয়ায় এডহকদের জ্যেষ্ঠতা দেওয়া হবে সেটিই বড় বিষয়। তাই মন্ত্রণালয়ের হাতে ছেড়ে দেওয়া হয়েছে।’ 

এর আগে রোববার এক প্রজ্ঞাপনে বলা হয়, ডেপুটি সিভিল সার্জন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, সিনিয়র সাইন্টিফিক অফিসার, জুনিয়র লেকচারার, আবাসিক সার্জন, আবাসিক মেডিকেল অফিসার (৬ষ্ঠ গ্রেড), আবাসিক চিকিৎসক, সিনিয়র স্টোর অফিসার, কিউরেটর, সিনিয়র ক্লিনিক্যাল প্যাথলজিস্ট, প্রিন্সিপাল মেডিকেল ফিজিসিস্ট, সিনিয়র লেকচারার ফিজিওথেরাপি, সুপারিন্টেন্ডেন্ট (৬ষ্ঠ গ্রেড) ও সহকারি পরিচালক (৬ষ্ঠ গ্রেড) তথা স্বাস্থ্য বিভাগের সিনিয়র স্কেল ক্যাডার পদে ক্যাডার কর্মকর্তাবৃন্দকে বিধিমোতাবেক পদোন্নতির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এসব পদে ভারপ্রাপ্ত বা চলতি দায়িত্ব হিসেবে পদায়িত এডহক ও প্রকল্পভুক্ত (পরবর্তিতে এনক্যাডারকৃত) চিকিৎসক কর্মকর্তাদের বদলী করে জেষ্ঠ্যতার ভিত্তিতে ৬ষ্ঠ গ্রেডে পদোন্নতি প্রাপ্ত ক্যাডার কর্মকর্তা পদায়নের মাধ্যমে উক্ত পদগুলো পূরণ করা হবে। এমতাবস্থায়, বিভিন্ন স্মারকে এডহক, এনক্যাডার, নন ক্যাডার ও প্রকল্পে নিয়োগকৃত চিকিৎসক কর্মকর্তাদেরকে উপরে উল্লিখিত পদসমূহে বিভিন্ন সময়ে জারিকৃত পদায়ন আদেশ বাতিল করে পরবর্তি পদায়নের জন্য স্বাস্থ্য অধিদপ্তরে ন্যস্ত করা হলো। শিগগিরই এ আদেশ কার্যকর হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম