Logo
Logo
×

জাতীয়

ঢাকার দেয়ালে রক্তাক্ত জুলাইয়ের ‘অন্যরকম’ ক্যালেন্ডার

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১০ আগস্ট ২০২৪, ০৮:১৭ পিএম

ঢাকার দেয়ালে রক্তাক্ত জুলাইয়ের ‘অন্যরকম’ ক্যালেন্ডার

ঢাকার দেয়ালে জুলাইয়ের ক্যালেন্ডারের গ্রাফিতি। ছবি: ফেসবুক

২০২৪ সালের জুলাই মাস স্মরণীয় হয়ে থাকবে। প্রথম জেন-জি বিপ্লবের মাস হিসেবে ইতিহাসে ঠাঁই পাবে জুলাই। সাধারণত জুলাই মাস ৩১ দিনের। তবে এবারের শিক্ষার্থীদের আন্দোলনে জুলাই মাসের দিনসংখ্যা ছিল ৩৬! আর ৩৬ দিনের সে জুলাইয়ের ক্যালেন্ডার ঢাকার দেয়ালে এঁকেছেন একদল চিত্রশিল্পী।

জুলাই মাসে শেখ হাসিনার সরকার যখন কঠোর হস্তে শিক্ষার্থীদের দমানোর চেষ্টা করে, তখন অনেক রক্ত ঝরে। আবু সাঈদ, মীর মুগ্ধসহ অনেক শিক্ষার্থী প্রাণ হারায়। গুরুতর আহত ও দৃষ্টিশক্তি হারানোর শঙ্কায় পড়ে বহু শিক্ষার্থী। এছাড়া গণগ্রেফতারের শিকার হয়ে কারাভোগ করতে হয় অনেক মানুষকে।

বিজয় উল্লাসে যোগ দিয়েছিলেন মেহজাবীন, সঙ্গে ছিলেন যারা

জুলাই হত্যাকাণ্ডের প্রতিবাদে সরকারের পতনের আগ পর্যন্ত জুলাইয়ের তারিখ গণনার ডাক দেন নেটিজেনরা। এভাবে ৫ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে দেশত্যাগ পর্যন্ত চলে জুলাইয়ের দিন গণনা। নেটিজেনদের মতে, ৫ আগস্ট দিনটি ছিল ৩৬ জুলাই।
আর জুলাই মাসের এই অন্যরকম দিনগণনাকে ক্যালেন্ডারে রূপ দিয়েছেন ঢাকার একদল চিত্রশিল্পী। রাজধানী ঢাকার ঝিগাতলায় ডেসকোর দেয়ালে জুলাই মাসের ক্যালেন্ডার এঁকেছেন তারা। যেখানে জুলাই মাসের ৩৬ দিন দেখানো হয়েছে।

১ জুলাই থেকে নিয়ে ৫ আগস্ট পর্যন্ত কোটা সংস্কার আন্দোলন এবং পরবর্তীতে সরকার পদত্যাগের এক দফা দাবিতে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের গুরুত্বপূর্ণ মুহূর্তগুলো সে ‘ক্যালেন্ডারে’ মূর্ত হয়ে ওঠে।

‘দ্য প্যানিকড আর্কিটেক্ট’ নামের একটি ফেসবুক আইডিতে সে ক্যালেন্ডারের ছবিটি পোস্ট করা হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম