Logo
Logo
×

জাতীয়

পরিস্থিতি এতো দ্রুত পাল্টাবে আ. লীগ বুঝতে পারেনি: জয়

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৯ আগস্ট ২০২৪, ০২:৩৬ পিএম

পরিস্থিতি এতো দ্রুত পাল্টাবে আ. লীগ বুঝতে পারেনি: জয়

ছবি সংগৃহীত

কোটাসংস্কার আন্দোলনে তৈরি হওয়া ব্যাপক গণবিক্ষোভের মাঝে গত সোমবার প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করে ভারতে পালিয়েছেন শেখ হাসিনা। এতে পতন হয় আওয়ামী সরকারের।  

কোটা সংস্কার করার পরও সরকার পতনে রুপ নিবে, তা বুঝতে পারেনি আওয়ামী লীগ। শুক্রবার টাইমস অব ইন্ডিয়াকে এমনটাই বলেছেন হাসিনা পুত্র সজীব ওয়াজেদ জয়।

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনে বিক্ষোভকারীদের দাবি মেনে নেওয়ার পরও পতন হয় ক্ষমতাসীন আওয়ামী লীগের। ছাত্র-জনতার ওপর নির্বিচার গুলি চালানোর সিদ্ধান্ত নিয়েও শেষ পর্যন্ত ক্ষমতা ধরে রাখতে পারেনি দলটি।  

বলপ্রয়োগ করে বিক্ষোভ দমন পীড়নের নিষ্ঠুর নজির তৈরি করে আওয়ামী লীগ। আর এটাই কাল হলো আওয়ামী লীগের। জয়ের ভাষ্য, সরকার পরিচালনায় ভুল থাকে। কিন্তু তারা ভুল শোধরানের মতো যথেষ্ট সুযোগ পায়নি।

টাইমস অব ইন্ডিয়াকে জয় বলেন, ‘অবশ্যই ভুল ছিল। আপনি যখন একটি দেশ পরিচালনা করেন, তখন প্রতিদিন অনেক সিদ্ধান্ত নিতে হয়। আওয়ামী লীগ আত্মদর্শনে বিশ্বাস করে এবং আমরা তার জন্য প্রস্তুত ছিলাম। কিন্তু এবার সেটা করার সুযোগ আমরা পাইনি। আমরা কখনই বুঝতে পারিনি, আন্দোলনকারীদের দাবি মেনে নেওয়ার পরও পরিস্থিতি এত দ্রুত পাল্টাবে।’

এ দিকে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে বৃহস্পতিবার শপথ নিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। ড. ইউনূসের নেতৃত্বধীন সরকার শপথ নেওয়ার পরপরই সবার আগে শুভেচ্ছা জানিয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  

সামাজিকমাধ্যমে এক পোস্টে মোদি লিখেছেন, ‘শান্তি, নিরাপত্তা ও উন্নয়নের জন্য আমাদের উভয় দেশের জনগণের অভিন্ন আশা–আকাঙ্ক্ষা পূরণে বাংলাদেশের সঙ্গে কাজ করতে ভারত প্রতিশ্রুতিবদ্ধ।’


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম