Logo
Logo
×

জাতীয়

ভারত ছেড়ে কোথায় যাচ্ছেন শেখ হাসিনার সঙ্গীরা?

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৮ আগস্ট ২০২৪, ০৫:৫১ পিএম

ভারত ছেড়ে কোথায় যাচ্ছেন শেখ হাসিনার সঙ্গীরা?

গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে চলে যান শেখ হাসিনা। গত তিন দিন ধরে সেখানেই অবস্থান করছেন তিনি। তবে শেখ হাসিনার সঙ্গে আসা ব্যক্তিরা একে একে ভারত ছাড়তে শুরু করেছেন বলে জানা গেছে। 

বৃহস্পতিবার ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তবে শেখ হাসিনা কি করবেন, তা জানায়নি গণমাধ্যমটি। এমনকি তার সঙ্গীরা ভারত ছেড়ে কোথায় যাচ্ছেন, তা-ও জানা যায়নি।  

ভারত সরকারের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের একটি সূত্রের বরাত দিয়ে ইন্ডিয়া টুডের খবরে বলা হয়েছে, শেখ হাসিনা তার বোন শেখ রেহানাকে নিয়ে ভারতে উড়ে যান। এ সময় তার ঘনিষ্ঠ সহযোগীরা একটি সামরিক জেটে ভারতের উদ্দেশ্যে রওনা হন এবং দিল্লির কাছে হিন্দন বিমানঘাঁটিতে অবতরণ করেন।

শেখ হাসিনার সঙ্গে ভারতে আসা দলটির পুরোপুরি একটা মানসিক যন্ত্রণার মধ্যে ছিল। কারণ প্রধানমন্ত্রীর বাসভবনে প্রবেশকারী জনতা থেকে বাঁচতে তাদের তাড়াহুড়ো করে বাংলাদেশ ত্যাগ করতে হয়েছিল। 

ভারত সরকারের সূত্র ইন্ডিয়া টুডেকে জানিয়েছে, যেহেতু শেখ হাসিনা এবং তার সহযোগীরা তাড়াহুড়ো করে বাংলাদেশ ত্যাগ করেন, তাই তারা কোনো অতিরিক্ত কাপড়চোপড় বা দৈনন্দিন ব্যবহার্য জিনিসপত্রও বহন করতে পারেননি।

বাংলাদেশিদের সঙ্গে নিয়োজিত প্রটোকল অফিসের সদস্যরাই তাদের জামাকাপড় এবং নিত্যদিনের জিনিসপত্র কিনতে সাহায্য করেছেন বলেও জানা যায়। সূত্র জানিয়েছে, ভারতীয় নিরাপত্তা কর্মী এবং প্রটোকল অফিসাররা চাপ ও ধাক্কা সামলে উঠতে সফরকারীদের সাহায্য করছেন। 

সূত্রের বরাতে ইন্ডিয়া টুডে আরও জানায়, শেখ হাসিনা অন্য কোনো দেশে আশ্রয় না পাওয়া পর্যন্ত তাকে আশ্রয় দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ভারত। 
দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালই প্রথম শেখ হাসিনা ও তার সফরসঙ্গীদের সঙ্গে দেখা করেন। ক্ষমতাচ্যুত শেখ হাসিনার বর্তমান ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে উভয়পক্ষ আলোচনা করেছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম