Logo
Logo
×

জাতীয়

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় উপাচার্যের পদত্যাগসহ ৮ দাবি

Icon

রংপুর ব্যুরো

প্রকাশ: ০৮ আগস্ট ২০২৪, ০৫:২৬ এএম

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় উপাচার্যের পদত্যাগসহ ৮ দাবি

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) উপাচার্য যথাযথ দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় প্রকাশ্যে ক্ষমা চেয়ে তার পদত্যাগসহ ৮ দফা দাবি জানিয়েছেন রংপুরের বৈষম্যবিরোধী আন্দোলনের সমন্বয়করা। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার সামনে সমন্বয়ক বকুল ইসলাম ও সাবিনা ইয়াসমিন এ ঘোষণা দেন।

দাবিগুলোর মধ্যে কয়েকটি হলো, উপাচার্য অধ্যাপক ড. মো. হাসিবুর রশীদ তার যথাযথ দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় প্রকাশ্যে ক্ষমা চেয়ে পদত্যাগ করবেন। প্রক্টরিয়াল বডি, প্রভোস্ট বডি, বহিরাঙ্গন ও দায় পরামর্শক বিভাগসহ দায়িত্বরত যাদের মদদ ও অবহেলায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে কালো অধ্যায় রচিত হয়েছে, তাদের প্রকাশ্যে ক্ষমা চেয়ে পদত্যাগ করতে হবে। সব লেজুড়বৃত্তিক ছাত্র রাজনীতি ও শিক্ষক রাজনীতি বন্ধ করে সুষ্ঠু নেতৃত্ব চর্চা ও জবাবদিহিমূলক প্রশাসন গঠনের লক্ষ্যে কেন্দ্রীয় ছাত্র সংসদ প্রতিষ্ঠা করতে হবে।

এছাড়াও শহিদ আবু সাঈদের স্মৃতি রক্ষার্থে একটি স্মৃতিস্তম্ভ, এক নম্বর গেটের নাম শহিদ আবু সাঈদ তোরণ, পারিবারিক আর্থিক সচ্ছলতার স্বার্থে পরিবারের একজনকে চাকরি দিতে হবে। একই পরিপ্রেক্ষিতে অডিটোরিয়াম তৈরির যাবতীয় ব্যবস্থা নিয়ে সেটির নামকরণ শহীদ আবু সাঈদ করতে হবে। আবু সাঈদ হত্যার সঙ্গে জড়িত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অপরাধীদের শনাক্ত করে, তাদের যথাযথ বিচারের ব্যবস্থা করতে হবে।

উপাচার্য অধ্যাপক ড. মো. হাসিবুর রশীদ বলেন, পদত্যাগ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই। অন্য দাবিগুলো আমরা বাস্তবায়ন করার চেষ্টা করব।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম