Logo
Logo
×

জাতীয়

নতুন আইজিপি ময়নুল ইসলাম সম্পর্কে যা জানা গেল

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৭ আগস্ট ২০২৪, ০৩:০৭ পিএম

নতুন আইজিপি ময়নুল ইসলাম সম্পর্কে যা জানা গেল

নয়া আইজিপি ময়নুল ইসলাম। ছবি সংগৃহীত

ক্ষমতার পটপরিবর্তনের সঙ্গে সঙ্গেই বাংলাদেশ পুলিশ বড় রদবদল হচ্ছে।  শেখ হাসিনা সরকারের পতনে পুলিশ বাহিনীর শীর্ষ নেতৃত্ব হারিয়েছেন চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। এমন পরিস্থিতিতে পুলিশের ৩২তম মহাপরিদর্শক (আইজিপি) হিসেবে নিয়োগ পেয়েছেন ট্রাফিক অ্যান্ড ড্রাইভিং স্কুলের কমান্ড্যান্ট মো. ময়নুল ইসলাম। মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন নিরাপত্তা বিভাগ এক প্রজ্ঞাপনে এসব জানিয়েছে।

ছাত্র-জনতার গণবিস্ফোরণের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে পালিয়েছেন শেখ হাসিনা। এরপরই অন্তবর্তীকালীন সরকারের অধীনে দেশ পরিচালনা করার ঘোষণা দেন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান।  

বাংলাদেশে ক্ষমতার রাজনীতিতে পুলিশ সরকারের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। এ কারণে নতুন নিয়োগ পাওয়া আইজিপি নিয়েও মানুষের কৌতুহল রয়েছে।

কে এই নয়া আইজিপি ময়নুল?

জানা গেছে, ১৯৯১ সালের জানুয়ারিতে ১২তম বিসিএস (পুলিশ) ব্যাচে সহকারী পুলিশ সুপার হিসেবে বাংলাদেশ পুলিশে যোগদান করেন ময়নুল ইসলাম। চাকরি জীবনে একসময় তিনি র্যাবেও কাজ করেছেন তিনি।  বেশ কয়েকজন অতিরিক্ত আইজিপিকে ডিঙিয়ে ময়নুলকে দায়িত্ব দেয়া হলেও  সিভিল সার্ভিস ক্যাডারে জ্যেষ্ঠতা বিবেচনায় অনেকের চেয়ে এগিয়ে রয়েছেন তিনি।  

চলতি বছরের ফেব্রুয়ারিতে পুলিশের ডিআইজি পদমর্যাদার ১৪ কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (অতি. আইজিপি) করা হয়।  তাদের মধ্যে সুপারনিউমারারি (সংখ্যাতিরিক্ত পদ) পদে অতিরিক্ত আইজিপি হিসেবে পদোন্নতি পান ৫৮ বছর বয়সি ময়নুল ইসলাম।  এর আগে ২০১৮ সালে অতিরিক্ত ডিআইজি থেকে ডিআইজি হন তিনি।

ব্যক্তিগত জীবনে এক পুত্র এবং এক কন্যাসন্তানের জনক ময়নুল ইসলাম।  তার স্ত্রী মেহেরুন্নেছা ইসলাম একজন গৃহিণী।  স্বাভাবিক অবসরের বয়সে পৌঁছাতে তার বাকি আছে আর মাত্র আট মাস।


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম