Logo
Logo
×

জাতীয়

শানে সাহাবা জাতীয় খতীব ফাউন্ডেশন

কোটা আন্দোলন ইস্যুতে চাকরিচ্যুত খতিবদের পুনর্বহালের দাবি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৬ আগস্ট ২০২৪, ০৯:১৬ পিএম

কোটা আন্দোলন ইস্যুতে চাকরিচ্যুত খতিবদের পুনর্বহালের দাবি

কোটা আন্দোলনের পক্ষে খুতবা দিয়ে সারাদেশে বেশ কয়েকজন খতিব চাকরিচ্যুত হয়েছে দাবি করে এসব ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে খতিবদের স্বেচ্ছাসেবী সংগঠন শানে সাহাবা জাতীয় খতীব ফাউন্ডেশন। পাশাপাশি তাদের স্ব-সম্মানে নিজ নিজ পদে পুনর্বহালেরও দাবি করেছে সংগঠনটি।  

মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, সারাদেশে আওয়ামী লীগ সরকারের কতিপয় নেতাকর্মীরা মসজিদগুলোকে এতদিন নিজেদের ইচ্ছেমত পরিচালিত করেছে। বহু মসজিদে কুরআন সুন্নাহভিত্তিক কোনো খুতবা প্রদান করতে দেওয়া হতো না ইমাম-খতিবদের। নানারকম ভয়ভীতির মুখে ইমাম-খতিবদের রীতিমতো জিম্মি করে রাখতো তারা। নিজেদের খেয়ালখুশি মতো খুতবা দিতে বাধ্য করতো। 

দেশব্যাপী আওয়ামী সরকারের অরাজকতা, খুন, গুম, সন্ত্রাস, দুর্নীতি ও সাম্প্রতিক কোটা আন্দোলন ইস্যুতে খুতবা দেওয়ার কারণে বহু ইমামকে জোরপূর্বক চাকরিচ্যুত করা হয়, যা বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে। অন্যায়ভাবে ইমাম খতিবদের এসব চাকরিচ্যুতির ঘটনায় দেশের ধর্মপ্রাণ মুসলমানদের মনে তীব্র ক্ষোভের সৃষ্টি করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এমতাবস্থায় ইমাম-খতিবদের প্রতিনিধিত্বকারী সংগঠন শানে সাহাবা জাতীয় খতীব ফাউন্ডেশনের চেয়ারম্যান মুফতি শামীম মজুমদার মনে করেন, মিম্বারে সত্য ও ন্যায়ের পক্ষে কথা বলা ইমাম-খতিবদের ঈমানি দায়িত্ব। কিন্তু তাদের সে ঈমানি দায়িত্ব পালনে বাধা দিয়ে আওয়ামী লীগের যেসব নেতাকর্মী ইসলামের মৌলিকতার ওপরে আঘাত হেনেছেন, তাদের সামাজিকভাবে বয়কট করতে হবে। 

পাশাপাশি চাকরিচ্যুত ইমাম খতিবদের সসম্মানে তাদের নিজ নিজ পদে পুনর্বহাল করতে হবে। তিনি এ বিষয়ে সহযোগিতার জন্য ধর্মপ্রাণ মানুষের সহযোগিতা কামনা করেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম