Logo
Logo
×

জাতীয়

এবার জাতীয় সংসদ ভবনেও ঢুকে পড়েছে হাজারো মানুষ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৫ আগস্ট ২০২৪, ০৫:১৪ পিএম

এবার জাতীয় সংসদ ভবনেও ঢুকে পড়েছে হাজারো মানুষ

ফাইল ছবি

ক্ষমতা ছেড়ে গোপনে শেখ হাসিনা দেশ ছাড়ার পর গণভবনের এবার জাতীয় সংসদ ভবনও দখলে নিয়েছেন আন্দোলনকারীরা। সোমবার বেলা সোয়া তিনটার দিকে সংসদ ভবনে ঢুকে পড়ে হাজারো মানুষ।

এর আগে এদিন রাজধানী ঢাকার মিরপুর-১০ নম্বর এলাকায় ঢাকা ও এর পার্শ্ববর্তী বিভিন্ন জেলার মানুষ জড়ো হতে থাকেন। প্রথমে তাদের বাধা দেয় সেনাবাহিনী। পরে জনস্রোত বাড়তে থাকায় সাধারণ মানুষকে ছেড়ে দেয় সেনাবাহিনী। তারপর হাজার হাজার বিক্ষোভকারী মানুষ প্রথমে গণভবন ও পরে জাতীয় সংসদ ভবন অভিমুখে যাত্রা করেন।

এরপর দুপুর আড়াইটার দিকে গণভবন দখল করেন আন্দোলনকারীরা। গণভবনে প্রবেশ করে বিভিন্ন জিনিসপত্র নিয়ে উল্লাস করছেন তারা।

এদিকে প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে পদত্যাগ করে দেশ ছেড়েছেন শেখ হাসিনা। সঙ্গে ছিলেন তার ছোট বোন শেখ রেহানা। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

উল্লেখ্য, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এক দফা কর্মসূচি ঘিরে রোববার ঢাকাসহ সারাদেশে সরকার সমর্থিত নেতাকর্মী ও পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সঙ্গে সংঘর্ষে অন্তত ১০০ জন নিহতের খবর পাওয়া গেছে। এর মধ্যে সিরাজগঞ্জের এনায়েতপুর থানায় ১৩ জন ছাড়াও কুমিল্লার ইলিয়টগঞ্জে পৃথক হামলায় হাইওয়ে থানার এক পুলিশসহ মোট ১৪ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন।

সরকারি চাকরিতে প্রবেশের ক্ষেত্রে কোটাপ্রথা সংস্কারের দাবিতে গত জুলাইয়ের প্রথম থেকে আন্দোলন করে আসছিলেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এ অবস্থায় গত ১৫ জুলাই রাজধানী ঢাকাসহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের ওপর দফায় দফায় হামলা চালায় ছাত্রলীগ। একইসঙ্গে শিক্ষার্থীদের আন্দোলন বন্ধে গুলি চালায় পুলিশ।

শিক্ষার্থীদের ওপর পুলিশ ও আওয়ামী লীগ এবং দলটির সহযোগী অঙ্গ সংগঠনের হামলায় কয়েক শতাধিক শিক্ষার্থী ও মানুষের মৃত্যু হয়। এ অবস্থায় শিক্ষার্থী ও সাধারণ মানুষের বিক্ষোভ ও আন্দোলনের মুখে ক্ষমতা ছেড়ে দেশ ছাড়লেন শেখ হাসিনা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম