Logo
Logo
×

জাতীয়

কোটা আন্দোলনে যে গান গেয়ে মন জয় করেছেন পারশা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০২ আগস্ট ২০২৪, ০৩:২৬ পিএম

কোটা আন্দোলনে যে গান গেয়ে মন জয় করেছেন পারশা

পারশা মাহজাবীন। ছবি: সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলনের প্রথম থেকে বিভিন্ন পেশার মানুষ বিভিন্নভাবে শিক্ষার্থীদের পাশে থাকার চেষ্টা করেছেন। কেউ সাহস দিয়ে আবার কেউ লেখার মাধ্যমে কেউবা গানের মাধ্যমে। তার মধ্যে এমনই একজন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পারশা মাহজাবীন।   

রাজপথে নামতে চেয়েছিলেন সহপাঠীদের সঙ্গে কিন্তু শারীরিক অসুস্থতার কারণে পারেনি। তাই গানে গানে সহপাঠীদের প্রতি সংহতি জানিয়েছেন তিনি। কোটা সংস্কার আন্দোলনের মধ্যে পারশা মাহজাবীনের ‘চলো ভুলে যাই’ গানটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

প্রকাশের চার দিনের মধ্যে ফেসবুকে ৫০ লাখের বেশিবার গানের ভিডিওটি দেখেছেন দর্শকেরা। ৮ থেকে ৮০—প্রজন্মের ব্যবধান ভুলে পারশাকে শুনছেন শ্রোতারা।

নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী গানটি ফেসবুকে শেয়ার করে লিখেছেন, ‘এটা একদম আলাদা প্রজন্ম। এই প্রজন্মের ক্রমবিকাশ দেখে আমরা গর্বিত। ভালোবাসা ও কুর্ণিশ জানাই।’

 

নুসরাত ইমরোজ তিশা থেকে শুরু করে মারিয়া নূরসহ অনেকেই গানটি শেয়ার করে পারশার প্রতি ভালোবাসা জানিয়েছেন।

পারশা মাহজাবীন গণমাধ্যমকে জানিয়েছেন, কয়েক দিন ধরেই নানা ঘটনা মাথায় ঘুরপাক খাচ্ছিল; ফলে সময় বেশি লাগেনি। মনের চাপা কষ্ট থেকে গানটা লিখেছি। ১০ মিনিটের মধ্যে ‘চলো ভুলে যাই’ লিখে ফেলি।

তিনি বলেন, ২৮ জুলাই রাত আড়াইটার দিকে ফেসবুকে পোস্ট করেন গানটি। ঘুম ভেঙে সকালে দেখলেন, লাখো মানুষ গানটা শুনছেন। 

পরশা আরও বলেন, আমি চাই আমার বাংলা মা আবার সুস্থ হয়ে ফিরুক। যে দেশের মাটিতে বসে আমি শব্দচয়ন শিখেছি, গাইতে শিখেছি, এভাবে লিখতে শিখেছি, সেই দেশ ভালো থাকুক। এই দেশ আমাকে অনেক কিছু দিয়েছে। আমি চাই আমার দেশের মানুষ ভালো থাকুক, আর কোনো মায়ের কোল খালি না হোক। আমি চাই সব সহিংসতার বিচার হোক, আমার ভাই বোনদের রক্তের দাম দেয়া হোক। আমার জায়গা থেকে হয়ত আমি এইটুকুই দিতে পারি এখন। বেঁচে থাকলে দেশের জন্য একদিন অনেক ভালো কিছু করবো ইনশাল্লাহ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম