Logo
Logo
×

জাতীয়

গ্রেফতার ১১ হাজার, ঢাকায় আজ বড় শোডাউনের সম্ভাবনা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০২ আগস্ট ২০২৪, ১১:৪৯ এএম

গ্রেফতার ১১ হাজার,  ঢাকায় আজ বড় শোডাউনের সম্ভাবনা

পুরোনো ছবি

চলমান ছাত্র আন্দোলনের মধ্যেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত সারা দেশে মোট গ্রেপ্তারের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ১১ হাজার। এর মধ্যে সর্বশেষ ২৪ ঘণ্টায় (বুধবার দুপুর থেকে গতকাল দুপুর পর্যন্ত) গ্রেপ্তার করা হয় ২২২ জনকে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানেও থেমে নেই আন্দোলন। আন্দোলনে এখন শুধু ছাত্র নয় যুক্ত হয়েছেন শিক্ষকসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। আজ ঢাকাসহ সারা দেশে কোটা সংস্কার আন্দোলনে অংশ নেওয়া শহিদ, আহত, পঙ্গু ও গ্রেফতার সবার স্মরণে  ‘প্রার্থনা ও ছাত্র-জনতার গণমিছিল’ কর্মসূচি পালন করা হচ্ছে। কর্মসূচি সফলে জুমার নামাজের পর রাজধানীসহ সারা দেশে বড় ধরণের শোডাউন দিতে পারেন আন্দোলনকারীরা।   

সূত্র থেকে জানা যায়,  গত ১৭ জুলাই থেকে দেশের মহানগর, জেলা ও থানা-পুলিশ সূত্র থেকে মামলা ও গ্রেপ্তারের তথ্য সংগ্রহ করছেন। কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সংঘর্ষ-সহিংসতার ঘটনায় গতকাল পর্যন্ত ১০ হাজার ৯৫৭ জনকে গ্রেপ্তারের তথ্য পাওয়া গেছে।

বুধবার দুপুর ১২টা থেকে গতকাল দুপুর ১২টা পর্যন্ত সময়ে তাঁরা পুলিশের হাতে আটক হয়েছেন। এ নিয়ে রাজধানীতে মোট গ্রেপ্তারের সংখ্যা দাঁড়াল ৩ হাজার ৭।

এখন পর্যন্ত রাজধানীতে মোট গ্রেপ্তারের সংখ্যা ৩ হাজার ৭। এর বাইরে ঢাকা জেলার ধামরাই, সাভার, আশুলিয়া, কেরানীগঞ্জ, নবাবগঞ্জ ও দোহার থানায় গতকাল পর্যন্ত মামলা হয়েছে ২৬টি। গতকাল ৮ জনসহ এসব থানার অধীনে গ্রেপ্তার হন ২৮৭ জন। গাজীপুরে এ পর্যন্ত ৫১০ জন ও নারায়ণগঞ্জে ৬০৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

চট্টগ্রাম মহানগর ও জেলায় মোট গ্রেপ্তারের সংখ্যা ৯৮৯। ৩৪ মামলায় আসামির সংখ্যা ৩৮ হাজার ২০০।

এর বাইরে ঢাকা জেলার ধামরাই, সাভার, আশুলিয়া, কেরানীগঞ্জ, নবাবগঞ্জ ও দোহার থানায় গতকাল পর্যন্ত মামলা হয়েছে ২৬টি। গতকাল ৮ জনসহ এসব থানার অধীনে গ্রেপ্তার হন ২৮৭ জন।

এদিকে, সকাল থেকেই রাজধানীর বিভিন্ন এলাকায় জড়ো হতে শুরু করেছেন বিভিন্ন পেশার মানুষ। বৃষ্টি উপেক্ষা করে শহীদ মিনারে আসতে দেখা গেছে চিকিৎসকদের। বিভিন্ন মসজিদ এলাকায় আসছেন শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার মানুষ। কারওয়ান বাজার এলাকাতে সকাল থেকে জড়ো হয়েছেন সাংবাদিক ও সংস্কৃতি অঙ্গনের ব্যক্তিরা। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম