Logo
Logo
×

জাতীয়

ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক

এক লাখ ১০ হাজার টন সার কিনছে সরকার

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ৩১ জুলাই ২০২৪, ১০:১৯ পিএম

এক লাখ ১০ হাজার টন সার কিনছে সরকার

বিদেশ থেকে সার আমদানিসহ ছয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় হবে ৮৫৩ কোটি টাকা। অন্য প্রস্তাবের মধ্যে রয়েছে বিদ্যুতের পোল ক্রয় এবং ইডিজিই প্রকল্পে কেনাকাটা। পৃথকভাবে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে তিনটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। 

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে অনুষ্ঠিত দুটি বৈঠকে সভাপত্বি করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

সূত্র মতে, রাষ্ট্রীয় চুক্তির আওতায় সংযুক্ত আরব আমিরাত থেকে ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার এবং সৌদি আরব থেকে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানি করা হবে। সেই সঙ্গে দেশীয় প্রতিষ্ঠান কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কেনা হবে। এসব সার কিনতে ব্যয় হবে ৪৯৮ কোটি ৭ লাখ ৯১ হাজার ৮০০ টাকা। 

একই সঙ্গে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ১০ হাজার মেট্রিক টন ফসফরিক অ্যাসিড আমদানি করা হবে। এতে ব্যয় হবে ৬৬ কোটি ৬৯ লাখ টাকা। চট্টগ্রামের টিএসপিসিএল-এর জন্য এই ১০ হাজার মেট্রিক টন ফসফরিক অ্যাসিড আমদানি করা হবে। 

সৌদি আরবের মা’আদেন থেকে ডিএপি সার আমদানি করা হবে। এতে ব্যয় হবে ২৫৯ কোটি ৬০ লাখ টাকা। প্রতি মেট্রিক টন সারের মূল্য পড়বে ৫৫০ মার্কিন ডলার। রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে আমদানিকৃত ইউরিয়া সারের আমদানি ব্যয় হবে ১২১ কোটি ৪৮ লাখ টাকা। প্রতি মেট্রিক টনের মূল্য ৩৪৩.১৭ মার্কিন ডলার।

কাফকো থেকে ইউরিয়া সার কেনার ব্যয় হবে ১১৬ কোটি ৯৯ লাখ টাকা। প্রতি মেট্রিক টনের মূল্য ধরা হয়েছে ৩৩০.৫০ মার্কিন ডলার। এছাড়া বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) বাস্তবায়নাধীন ‘ডিজিটাল সরকার ও অর্থনীতি শক্তিশালীকরণ (ইডিজিই)’ শীর্ষক প্রকল্পের দুটি লটে ১০৩ কোটি টাকা ব্যয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

ওই বৈঠকে বাংলাদেশ পল্লী বিদ্যুৎ বোর্ড (বাপবিবো)-এর বৈদ্যুতিক বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন ও ক্ষমতাবর্ধন (খুলনা বিভাগ) এর জন্য ৭২ হাজার ৮৯৭টি এসপিসি বৈদ্যুতিক পোল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে ব্যয় হবে ২২৮ কোটি টাকা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম