Logo
Logo
×

জাতীয়

বাংলাদেশে শিগগিরই শান্তি ফিরবে, আশা ভারতের

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৫ জুলাই ২০২৪, ০৯:০৬ পিএম

বাংলাদেশে শিগগিরই শান্তি ফিরবে, আশা ভারতের

বাংলাদেশের চলমান ঘটনাপ্রবাহকে ‘বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়’ বলে মন্তব্য করেছে প্রতিবেশি ভারত। দেশটির আশা, বাংলাদেশে খুব শিগগিরই পরিস্থিতি স্বাভাবিক হবে এবং শান্তি ফিরে আসবে। 

বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে মুখপাত্র রণধির জয়সয়াল এ আশাবাদ ব্যক্ত করেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভারত সরকার দেশটির (বাংলাদেশ) ধারাবাহিক উন্নয়ন কার্যক্রম খুব ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে এবং বাংলাদেশের চলমান পরিস্থিতিকে আন্তর্জাতিকভাবে বিবেচনা করছে। 

গত সপ্তাহের ব্রিফিংয়েও বাংলাদেশের কোটা আন্দোলন নিয়ে একাধিক প্রশ্নের জবাবেও বলা হয়েছিল যে, বাংলাদেশে যা ঘটছে তা সে দেশের অভ্যন্তরীণ বিষয়।

আজও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধির জয়সয়ালকে বাংলাদেশের ছাত্র আন্দোলন নিয়ে বেশকিছু প্রশ্ন করা হয়। 

জবাবে জয়সয়াল বলেন, বাংলাদেশে যা ঘটছে- তা সে দেশের অভ্যন্তরীণ বিষয়। বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক খুবই দৃঢ়, উষ্ণ ও বন্ধুত্বপূর্ণ।

তবে আন্দোলন চলাকালীন বাংলাদেশে বসবাসকারী ভারতীয় শিক্ষার্থী ও অন্যদের নিরাপদে ফিরিয়ে আনার ক্ষেত্রে শেখ হাসিনার সরকারের প্রভূত সাহায্য ও সহযোগিতার উল্লেখ করে ভারতীয় মুখপাত্র জানান, এখন পর্যন্ত ৬ হাজার ৭শ’র বেশি ভারতীয় নিরাপদে দেশে ফিরেছেন। নিরাপদ প্রত্যাবর্তনের জন্য ভারতীয় হাইকমিশন ও সহকারী হাইকমিশন ২৪ ঘণ্টা হেল্পলাইন চালু রেখেছে। ভারতের আশা, খুব শিগগিরই বাংলাদেশের পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠবে।

এ সময় মুখপাত্র জানান, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাম্প্রতিক এক মন্তব্যের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ সরকার। কূটনৈতিক স্তরে সেই প্রতিবাদপত্র ভারতের কাছে পৌঁছেছে। গণমাধ্যমে এ সংক্রান্ত যেসব প্রতিবেদন প্রকাশ হয়েছে, সেগুলোও ঠিক বলে মন্তব্য করেন তিনি।

রণধির জয়সয়াল এ প্রসঙ্গে বলেন, ভারতীয় সংবিধানের সপ্তম তফসিলের (শিডিউল) প্রথম তালিকার ১০ নম্বর বিষয়টিতে বলা আছে, পররাষ্ট্রসংক্রান্ত সবকিছুই কেন্দ্রীয় সরকারের অধীন, কেন্দ্রীয় তালিকাভুক্ত। এ বিষয়টি রাজ্য তালিকা কিংবা যুগ্ম তালিকায় নেই। কাজেই পররাষ্ট্রসংক্রান্ত কোনো বিষয়ে কোনো রাজ্য সরকারেরই বিন্দুমাত্র এখতিয়ার নেই। যা রাজ্যের বিষয় নয়, তা নিয়ে রাজ্য সরকারের মাথা ঘামানোরও কিছু নেই। সূত্র: এএনআই

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম