Logo
Logo
×

জাতীয়

জাবিতে হলে অবস্থান শিক্ষার্থীদের, ক্যাম্পাস ছাড়ল পুলিশ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৮ জুলাই ২০২৪, ০১:৩৭ এএম

জাবিতে হলে অবস্থান শিক্ষার্থীদের, ক্যাম্পাস ছাড়ল পুলিশ

ছবি: সংগৃহীত

দীর্ঘ সময় পুলিশি অ্যাকশনের পরও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) হল খালি করা যায়নি। শিক্ষার্থীরা হলেই অবস্থান করছেন। অবরুদ্ধ অবস্থা থেকে উপাচার্যকে মুক্ত করার পর ক্যাম্পাস ছেড়েছে পুলিশ।

জানা যায়, গতকাল বুধবার বিকেল সোয়া পাঁচটায় জাবিতে সাঁড়াশি অভিযান শুরু করে পুলিশ। এ সময় সাউন্ড গ্রেনেড, টিয়ার শেলে পুরো ক্যাম্পাস প্রকম্পিত হয়ে ওঠে। দুই ঘণ্টারও বেশি সময় ধরে চলা শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষে সাংবাদিকসহ অর্ধশতাধিক আহত হন।

সংঘর্ষের এক পর্যায়ে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ক্যাম্পাস থেকে বেরিয়ে যায় পুলিশ। পুলিশ বের হওয়ার পর র‍্যাবের সাতটি দলকে টহল দিতে দেখা যায়। তবে জাবি শিক্ষার্থীরা নিজ নিজ হলে অবস্থান করছেন।

শহীদ মিনার এলাকায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

এদিকে সন্ধ্যার দিকে মুরাদ চত্বরে পুলিশের মারধরের শিকার হয়েছেন জাতীয় দৈনিক প্রথম আলোর জাবি প্রতিনিধি আব্দুল্লাহ আল মামুন। এই সংবাদকর্মী গণমাধ্যমকে জানান, তিনি ৩৫ জনকে চিকিৎসা কেন্দ্র থেকে চিকিৎসা সেবা নিতে দেখেছেন। তবে এই সংখ্যা আরও বেশি হতে পারে। তিনি ছাড়াও আরো একজন সাংবাদিক আহত হয়েছেন বলেও জানান মামুন।

ক্যাম্পাস ত্যাগের সময় ঢাকা জেলা পুলিশ সুপার মো. আসাদুজ্জামান বলেন, ‘দীর্ঘসময় অবরুদ্ধ থাকার পর আমরা ভিসি স্যারকে রেসকিউ করেছি। কোটা আন্দোলনকারীদের আমরা বারবার অনুরোধ করেছি তবুও তারা সরে যায়নি। কেউ আহত হয়েছেন কিনা আমাদের কাছে মেসেজ নেই।’

মো. আসাদুজ্জামান আরো বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে যে ভাঙচুরের ঘটনা ঘটেছে আমাদের ধারণা শিক্ষার্থীরা তা করতে পারে না। বহিরাগতরা এসব করে থাকতে পারে।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম