Logo
Logo
×

জাতীয়

টেন মিনিট স্কুলের বরাদ্দ বাতিল, যে ব্যাখ্যা দিলেন প্রতিমন্ত্রী পলক

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৬ জুলাই ২০২৪, ০২:৩৭ পিএম

টেন মিনিট স্কুলের বরাদ্দ বাতিল, যে ব্যাখ্যা দিলেন প্রতিমন্ত্রী পলক

ছবি : যুগান্তর

কোটাবিরোধী আন্দোলন নিয়ে মাঠে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এই আন্দোলনের সমর্থনে সম্প্রতি ফেসবুকে পোস্ট দিয়ে সংস্কার চেয়েছিলেন জনপ্রিয় এডটেক প্ল্যাটফর্ম টেন মিনিট স্কুলের আয়মান সাদিক। একই সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের হামলার পর প্রতিবাদ জানান তিনি। তার একদিন পরই টেন মিনিট স্কুলের ৫ কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান স্টার্টআপ বাংলাদেশ।

মঙ্গলবার নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে পোস্ট করে বিষয়টি নিশ্চিত করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

কী কারণে এমন সিদ্ধান্ত- প্রথমে বিষয়টি নিয়ে কথা না বললেও আজ সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত এক সংলাপে তিনি একটি ব্যাখ্যা দিয়েছেন।

তিনি বলেন, বরাদ্দ বাতিলের কারণ প্রকাশ্যে জানানো চুক্তির বরখেলাপ। তবে যেসব কারণ দেখিয়ে বন্ধ করা হয়েছে বলে খবর ছড়াচ্ছে, সেই ভিত্তিতে বলবো, কেউ যদি বাংলাদেশ, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু নিয়ে বিতর্ক তোলে, এসব আদর্শের বিরুদ্ধে অবস্থান নেয়, সেখানে সরকার ব্যবস্থা নেবেই।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, এটা যে ব্যক্তি বা যে প্রতিষ্ঠানই হোক না কেন, তাদের অবশ্যই বাংলাদেশের প্রতি, বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব, মুক্তিযুদ্ধের চেতনা- এগুলোকে সমুন্নত রাখা উচিত।

তিনি বলেন, কেউ সফল উদ্যোক্তা হতে পারে, কেউ সফল শিল্পী হতে পারে, সাংবাদিক হতে পারে, আইনজীবী হতে পারে, রাজনৈতিক মতাদর্শ ভিন্ন-ভিন্ন হতে পারে, কিন্তু বাংলাদেশ, মুক্তিযুদ্ধ এবং আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু- এই সকল বিষয় নিয়ে কোনো বিরোধ বা কোনো বিতর্ক থাকতে পারে না।

তিনি আরও বলেন, সে ক্ষেত্রে কেউ যদি মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে কোন মতামত বা অবস্থান নেয়, অবশ্যই আমাদের তো কথাই আছে যে, দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য।’ 

ফেসবুকে যা লিখেছিলেন আয়মান সাদিক: 

গতকাল ঢাবিতে ছাত্রলীগের হামলার পর আয়মান সাদিক লেখেন, ‘রক্তাক্ত ঢাকা বিশ্ববিদ্যালয়! আমার ক্যাম্পাসে রক্ত কেন? প্রতিবাদ জানাই।’
একই দিন টেন মিনিট স্কুলের প্রোফাইলের ছবিও পরিবর্তন করা হয়েছে যেখানে একটি কালো রঙের ছবি লাগানো হয়েছে। 

কিছু না লিখলেও একই ছবি নিজের কভার ফটো হিসেবে পোস্ট করেন আয়মান সাদিকের সহধর্মিণী এবং টেন মিনিট স্কুলের প্রশিক্ষক মুনজেরিন শহিদ। সোমবার (১৫ জুলাই) মধ্যরাতে এ পোস্ট করেন তিনি।

এর আগে গত ১৪ জুলাই আয়মান সাদিক কোটা সংস্কার চেয়ে লিখেন- ‘কোটা সংস্কার চাই। মেধা হোক সবচেয়ে বড় কোটা’

এসব কারণে অনেকে মনে করছেন, আয়মান সাদিক কোটা সংস্কারের পক্ষে অবস্থান নেওয়ায় টেন মিনিট স্কুলের বরাদ্দ বাতিল করা হয়েছে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম