Logo
Logo
×

জাতীয়

দুর্নীতির বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ বাস্তবায়ন জরুরি: টিআইবি 

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৬ জুলাই ২০২৪, ০২:৪৬ এএম

দুর্নীতির বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ বাস্তবায়ন জরুরি: টিআইবি 

ছবি সংগৃহীত

দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) বলেছে, দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর ‘জিরো টলারেন্স’ ঘোষণা বাস্তবায়নে সুনির্দিষ্ট পথরেখা প্রণয়ন ও তার কঠোর প্রয়োগ জরুরি। সোমবার এক বিবৃতিতে এ কথা বলেছে প্রতিষ্ঠানটি। 

বিবৃতিতে উলে­খ করা হয়, সম্প্রতি এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার নিজের বাসার সাবেক এক কর্মীর বিপুল অর্থসম্পদের মালিক হওয়ায় ব্যবস্থা নেওয়া হয়েছে। একই সঙ্গে বলেছেন, ‘আপন-পর জানি না দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স থাকবে।’ 

প্রধানমন্ত্রী যেভাবে সংবাদ সম্মেলনে ঘোষণা দিয়েছেন, বিষয়টিকে তার দুর্নীতিবিরোধী কঠোর সদিচ্ছার পরিচায়ক হিসাবে বিবেচনা করতে চায় টিআইবি। 

একই সঙ্গে দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর ‘জিরো টলারেন্স’-ঘোষণা ও ক্ষমতাসীন দলের নির্বাচনি ইশতেহারের আলোকে সুনির্দিষ্ট পথরেখা প্রণয়ন ও তার কঠোর প্রয়োগ করতে হবে। 

বিবৃতিতে আরও বলা হয়, সম্প্রতি ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে নিজের অবস্থান বা ক্ষমতা কাঠামোর সঙ্গে সম্পর্ককে কাজে লাগিয়ে দুর্নীতির মাধ্যমে বিপুল সম্পদের মালিক হওয়ার বহু ঘটনা সামনে এসেছে। 

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে সম্পৃক্ততার নামে এবং বাস্তবে সরকারি অন্যান্য উচ্চ পদে অর্পিত ক্ষমতার বা তার সঙ্গে সম্পৃক্ততার অপব্যবহারের মাধ্যমে অবৈধ অর্থ সম্পদ অর্জনের যে সংস্কৃতি স্বাভাবিকতায় পরিণত হয়েছে- এজন্য প্রধানমন্ত্রীর ক্ষোভ ও অস্বস্তির প্রকাশ ঘটেছে। 
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম