Logo
Logo
×

জাতীয়

দুই শিশুকে দেখার অধিকার নিয়ে আদেশ ২২ জুলাই

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৬ জুলাই ২০২৪, ০২:২৭ এএম

দুই শিশুকে দেখার অধিকার নিয়ে আদেশ ২২ জুলাই

নাকানো এরিকো

দুই শিশুকে পেতে জাপানি মা ও বাংলাদেশি বাবা ইমরান শরীফের পৃথক আবেদনের বিষয়ে আদেশের জন্য ২২ জুলাই দিন ধার্য করেছেন আপিল বিভাগ। 

সোমবার এ বিষয়ে শুনানি করে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ দেন।

৯ মে বড় মেয়ে জেসমিন মালিকাকে নিয়ে জাপানি মা নাকানো এরিকোর বাংলাদেশ ছেড়ে যাওয়ার ঘটনায় আদালত অবমাননা মামলার শুনানি ও হাইকোর্টের রায়ের বিরুদ্ধে উভয় পক্ষের আপিল শুনানির জন্য ১১ জুলাই দিন ধার্য করেন আপিল বিভাগ। 

সেদিন আদালত বলেছিলেন, মামলার উভয় পক্ষের উপস্থিতিতে আমরা ওইদিন জাপানি শিশুদের নিয়ে আপিল মামলা নিষ্পত্তি করব।

এর আগে বড় মেয়ে জেসমিন মালিকাকে নিয়ে বাংলাদেশ ছেড়ে জাপানে চলে যাওয়ার ঘটনায় জাপানি নাগরিক নাকানো এরিকোর বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করেন ইমরান শরীফ। 

এছাড়া জাপানি ৩ শিশুকে মা-বাবার মধ্যে ভাগ করে দিয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করে উভয় পক্ষ।

বড় মেয়ে জেসমিন মালিকাকে নিয়ে বাংলাদেশ ছেড়ে জাপানে চলে যান নাকানো এরিকো। ৯ এপ্রিল বিকাল সাড়ে ৩টায় এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে তিনি বাংলাদেশ ছেড়ে যান। 

জাপানি শিশুদের বাবা ইমরান শরীফ এমন অভিযোগ করেছেন। ১০ জুলাই বড় মেয়ে জেসমিন মালিকাকে জাপানে রেখে বাংলাদেশে ফিরে আসেন জাপানি মা নাকানো এরিকো। 

গণমাধ্যমকে ইমরান শরীফ বলেন, আদালতের স্থিতাবস্থা থাকার পরও নাকানো এরিকো আদেশ অমান্য করে জেসমিন মালিকাকে নিয়ে বাংলাদেশ ছেড়ে চলে গেছেন। এর আগে ১৩ ফেব্রুয়ারি হাইকোর্ট রায় দেন জাপানি শিশু জেসমিন মালিকা (বড়) ও তার ছোট বোন সোনিয়া তাদের জাপানি মা নাকানো এরিকোর কাছে থাকবে। মেজো মেয়ে লাইলা লিনা বাবা ইমরান শরীফের কাছে থাকবে। 

তবে ৯ এপ্রিল আপিল বিভাগের চেম্বার আদালত হাইকোর্টের রায়ের ওপর স্থিতাবস্থা জারি করেন। একই সঙ্গে পরবর্তী শুনানির জন্য ১৫ এপ্রিল দিন ধার্য করেছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম