Logo
Logo
×

জাতীয়

প্রতিটি স্কুলে প্রতিদিন যোগব্যায়ামের সেশন থাকা উচিত: সংস্কৃতি প্রতিমন্ত্রী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২১ জুন ২০২৪, ১০:১৫ পিএম

প্রতিটি স্কুলে প্রতিদিন যোগব্যায়ামের সেশন থাকা উচিত: সংস্কৃতি প্রতিমন্ত্রী

ছবি : সংগৃহীত

সংস্কৃতি প্রতিমন্ত্রী বেগম নাহিদ ইজাহার খান বলেছেন, প্রতিটি স্কুলে প্রতিদিন যোগব্যায়ামের সেশন থাকা উচিত। এটি কেবল কোনো একটি দিবসের জন্য নয়, নিয়মিত করা দরকার।

শুক্রবার রাজধানীর মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে ভারতীয় হাইকমিশনের উদ্যোগে দশম আন্তর্জাতিক যোগ দিবসের বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে ভারতীয় ভারপ্রাপ্ত হাইকমিশনার বিনয় জর্জ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। ২০১৪ সালের ডিসেম্বরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহ্বানে সাড়া দিয়ে ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস ঘোষণা করে জাতিসংঘ সাধারণ পরিষদ।

প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা জানি, আমাদের শিশুরা নানা ধরনের রোগে ভুগছে, যার মধ্যে স্থূলতা অন্যতম। তারা মোবাইল ফোন, সামাজিক যোগাযোগমাধ্যমে নিবিষ্ট থাকায় পিছিয়ে পড়ছে। তাই প্রতিটি স্কুলে প্রতিদিন যোগব্যায়ামের সেশন থাকা উচিত।’

একসময় শ্বাসকষ্টে ভোগার পর ভারতীয় এক বন্ধুর পরামর্শে যোগব্যায়াম করা শুরু করে এখনো তা চালুর রাখার কথা অনুষ্ঠানে জানান সংস্কৃতি প্রতিমন্ত্রী।

তিনি বলেন, ‘সেই সময় থেকে এখনো আমি যোগব্যায়াম করি। সর্বশক্তিমান প্রভুর কৃপায় আমি এখন অ্যাজমামুক্ত।’

তিনি বলেন, ‘প্রতিটি সকাল আমি প্রাণায়াম দিয়ে শুরু করি। কেননা আমাদের জীবন অনেক চাপের। অনেক সময় আমরা এমন পরিস্থিতির মধ্যে পড়ি, যা আমাদের নিয়ন্ত্রণে থাকে না।’

সব পার্কে প্রতি শুক্রবার যোগব্যায়ামের ব্যবস্থা যেন রাখা হয়, সে বিষয়ে সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলরদের প্রতি আহ্বান জানান তিনি।

যোগব্যায়ামকে ভারত ও বাংলাদেশের যৌথ সাংস্কৃতিক ঐতিহ্য হওয়ার কথা তুলে ধরে শারীরিক ও মানসিক সুস্থতার জন্য এর উপকারের কথা তুলে ধরেন ভারতের ভারপ্রাপ্ত হাইকমিশনার বিনয় জর্জ।

তিনি বলেন, ‘নিজে ও সমাজের জন্য যোগব্যয়াম’ প্রতিপাদ্য নিয়ে যোগ দিবসের দশম আসরকে সামনে রেখে ১ জুন থেকে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে হাইকমিশনের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার (আইজিসিসি)। 

শুক্রবারের এ আয়োজনে বাংলাদেশে যোগব্যায়ামের সঙ্গে সম্পৃক্ত কয়েকটি সংগঠন ও সেন্টারের পাশাপাশি কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানও অংশ নেয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম