Logo
Logo
×

জাতীয়

সবুজ প্রবৃদ্ধি ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয় : বিশ্বব্যাংক

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ০৯:৫০ পিএম

সবুজ প্রবৃদ্ধি ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয় : বিশ্বব্যাংক

ছবি : সংগৃহীত

সবুজ প্রবৃদ্ধি ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয়। এজন্য গ্রিন গ্রোথ ফ্রেমওয়ার্ক বাংলাদেশকে টেকসই উন্নয়ন অর্জনে সহায়তা করতে পারে। 

২০৩১ সালের মধ্যে উচ্চ মধ্য-আয়ের দেশের রূপকল্প অর্জনের জন্য বাংলাদেশের সবুজ প্রবৃদ্ধি প্রয়োজন, যা প্রাতিষ্ঠানিক শক্তিশালীকরণ, নিয়ন্ত্রক সংস্থার সংস্কার, জলবায়ু প্রতিক্রিয়াশীল সরকারি ও বেসরকারি অর্থায়ন এবং নীতি কাঠামো সক্ষম করার মাধ্যমে অর্জন করা যেতে পারে। 

বৃহস্পতিবার বিশ্বব্যাংকের প্রকাশিত গ্রিন গ্রোথ ফ্রেমওয়ার্ক বাংলাদেশ শীর্ষক এক প্রতিবেদনে এসব বিষয় তুলে ধরা হয়েছে।

ফ্রেমওয়ার্ক ফর ইমপ্লিমেন্টিং গ্রিন গ্রোথ ইন বাংলাদেশ-২০২৩ প্রতিবেদনে বলা হয়েছে, সবুজ প্রবৃদ্ধি-পরিবেশগত সম্মতি, সুবিধা এবং সুরক্ষার সঙ্গে অর্থনৈতিক সমৃদ্ধির ভারসাম্য বজায় রেখে প্রবৃদ্ধির একটি শক্তিশালী ও টেকসই চালক হতে পারে। 

প্রতিবেদনে নয়টি মূলনীতি নির্দেশনা প্রস্তাব করা হয়েছে, যার লক্ষ্য তিনটি হলো অতিমাত্রায় লক্ষ্য অর্জন করা, কার্যকর পরিবেশগত শাসন এবং শক্তির স্থানান্তর। সবুজ প্রবৃদ্ধির জন্য নতুন ইঞ্জিন ও দক্ষতা এবং একটি স্থিতিস্থাপক, সবুজ ও স্বাস্থ্যকর সমাজে ন্যায্য রূপান্তর জরুরি। নীতি নির্দেশাবলির মধ্যে রয়েছে পরিবেশগত শাসনকে শক্তিশালী করা, নবায়নযোগ্য শক্তি বাণিজ্যের প্রচার, সবুজ শিল্প ও মানব পুঁজিতে বিনিয়োগ করা এবং জনস্বাস্থ্য ও কল্যাণের উন্নতি ইত্যাদি।

বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক বলেন, ‘বৈশ্বিক অভিজ্ঞতা দেখায় যে, পরিবেশের ক্ষতি করে কিছু টিকিয়ে রাখা যায় না। 

অন্যদিকে সবুজ প্রবৃদ্ধি দারিদ্র্য হ্রাস করার জন্য একটি শক্তিশালী এবং কার্যকর উপায়, এটা প্রমাণিত। আমাদের পরিবেশকে রক্ষা করতে পারে, যা মূলত প্রবৃদ্ধির অনুঘটক হিসেবে কাজ করে। আমি বাংলাদেশকে দেখে আনন্দিত সবুজ এবং স্থিতিস্থাপক প্রবৃদ্ধি অর্জনের প্রতি সরকার প্রতিশ্রুতিবদ্ধ, যা বিশ্বব্যাংকের নতুন দৃষ্টিভঙ্গির সঙ্গে ভালোভাবে অনুরণিত, একটি বাসযোগ্য গ্রহে দারিদ্র্যের অবসান ঘটাতে পারবে।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম