Logo
Logo
×

জাতীয়

মামলাজট নিরসনে রাউন্ড-ব্রেকিং সিস্টেমে ফোকাস: প্রধান বিচারপতি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৮ জুন ২০২৪, ০৯:১৫ পিএম

মামলাজট নিরসনে রাউন্ড-ব্রেকিং সিস্টেমে ফোকাস: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, বাংলাদেশের আদালত আজ ৪ মিলিয়ন মামলার ভারে জর্জরিত। এ অবস্থা থেকে উত্তরণের জন্য আমরা রাউন্ড-ব্রেকিং টেকনোলজিক্যাল ইনোভেশন সিস্টেমর ওপর ফোকাস করছি ও মামলা নিষ্পত্তির জটিলতাগুলো সমাধানের চেষ্টা করছি। 

শনিবার সুপ্রিমকোর্ট মিলনায়তনে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন জুডিশিয়ারি অ্যাক্রস দ্য বর্ডারস (২১ ফাস্ট সেঞ্চুরি চ্যালেঞ্জেস অ্যান্ড এক্সপেরিয়েন্স ফর্ম দ্য হিমালয়াস অ্যান্ড বিয়ন্ড)’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের প্রথম সেশনে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

প্রধান বিচারপতি ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ভুটান ও নেপালের বাংলাদেশকে স্বাধীনতার স্বীকৃতিদানের ইতিহাস স্মরণ করিয়ে  দেন।

পিপলস জুডিশিয়ারি সম্পর্কে ওবায়দুল হাসান বলেন, আমি বিশ্বাস করি পিপলস জুডিশিয়ারি ধারণাটি এমন একটি ধারণা, যা সংখ্যালঘুসহ সব নাগরিকের সমান প্রতিনিধিত্ব নিশ্চিত করে ও সংবিধান অনুযায়ী তাদের অধিকারগুলো রক্ষা করে।

তিনি বাংলাদেশের বিচারব্যবস্থার মূল সমস্যা উল্লেখ করে তা থেকে উত্তরণের উপায় ব্যাখ্যা করিতে গিয়ে বিচারব্যবস্থা আধুনিকায়নে বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন। প্রধান বিচারপতি কক্সবাজারে বাংলাদেশ সুপ্রিমকোর্ট রিসার্চ ইনস্টিটিউটের জন্য বাংলাদেশ সরকারের জমি বরাদ্দের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

প্রথম সেশনের প্রধান অতিথি আইনমন্ত্রী আনিসুল হক বলেন, এই অধিবেশন দক্ষিণ এশিয়ার বিচারব্যবস্থার জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম, যা নিজেদের মধ্যে সংলাপে অন্তর্ভুক্ত হওয়া, ক্রস বর্ডার ঐক্য গড়ে তোলা ও বৃহত্তর সহযোগিতার ভিত্তি স্থাপন করবে। বিচার বিভাগের স্বাধীনতা সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, বাংলাদেশের বর্তমান সরকার বিচার বিভাগের স্বাধীনতায় বিশ্বাসী ও তা বাস্তবায়নে বদ্ধপরিকর। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভুটানের হাইকোর্টের বিচারপতি লোবজাং রিনজিন ইয়ার্গে। তিনি বলেন, ব্যক্তির মানবাধিকার রক্ষায় আইনের শাসন খুব গুরুত্বপূর্ণ। এটি শক্তিশালী গণতন্ত্রের মূলভিত্তি।

তিনি বলেন, দুটি গুরুত্বপূর্ণ মূলনীতি যথা ১. কেউ আইনের ঊর্ধ্বে নয় ও ২. সবাই আইনের সমান আশ্রয় লাভের অধিকারী, বাস্তবায়ন করা না হলে আইন ন্যায়বিচারের পরিবর্তে অবিচারের উৎস হয়ে ওঠে। তিনি বক্তব্যে ভুটানের বিচার ব্যবস্থার অগ্রগতি ও চ্যালেঞ্জগুলো তুলে ধরেন। 

অনুষ্ঠানে বক্তব্য দেন আপিল বিভাগের বিচারপতি মো. আশফাকুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক মো. জাকির  হোসেন, সুপ্রিমকোর্ট বারের সভাপতি ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম