Logo
Logo
×

জাতীয়

বিদেশ থেকে স্বর্ণালঙ্কার আনায় আসতে পারে নতুন নিয়ম

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৭ জুন ২০২৪, ০৪:১৪ পিএম

বিদেশ থেকে স্বর্ণালঙ্কার আনায় আসতে পারে নতুন নিয়ম

ব্যাগেজ রুলসে বড় পরিবর্তন হতে পারে। বিদেশ থেকে স্বর্ণালঙ্কার আনায় নতুন সংজ্ঞায়নের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বৃহস্পতিবার বিকালে ২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট পেশের সময় অর্থমন্ত্রী এ সুপারিশ করেন।

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ব্যাগেজ বিধিমালা ২০২৩-এর ২ ধারায় স্বর্ণের অলঙ্কার ও গয়নার উপযুক্ত সংজ্ঞা অন্তর্ভুক্ত করার সুপারিশ করেন অর্থমন্ত্রী।

আবুল হাসান মাহমুদ আলী বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে আসা যাত্রীরা অল্প ডিজাইন করে ২৪ ক্যারেটের কাঁচা সোনাকে গয়না হিসেবে লুকিয়ে আনার মাধ্যমে শুল্ক এড়ানোর চেষ্টা করেন। এজন্য ব্যাগেজ বিধিমালা সংশোধন ও যৌক্তিকীকরণের অংশ হিসেবে কাস্টমস শুল্ক ফাঁকির প্রবণতা রোধে সোনার অলঙ্কারের সংজ্ঞা নির্ধারণ করছে সরকার।

প্রস্তাবিত বাজেট অনুযায়ী, ২৪ ক্যারেট স্বর্ণালঙ্কার আনার ক্ষেত্রে সরকার নির্ধারিত সোনার অলঙ্কারের সংজ্ঞার আওতায় আনতে হবে। তবে, ২২ ক্যারেট বা তার নিচের ক্যারেটের স্বর্ণালঙ্কার ১০০ গ্রাম আনা যাবে। ১২ বছরের কম বয়সিরা ব্যাগেজ সুবিধায় স্বর্ণালঙ্কার, সোনার বার, মদ-সিগারেট আনতে পারবে না। 

অন্যদিকে, যাত্রীর সঙ্গে আনা হয়নি এমন ব্যাগেজ শুল্কছাড় সুবিধা পাবে না। এ ধরনের ব্যাগেজে আনা পণ্যভেদে শুল্ককর পরিশোধ করতে হবে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম