Logo
Logo
×

জাতীয়

৪ ঘণ্টায় ভোটের হার ১৭.৩১ শতাংশ: ইসি সচিব

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৫ জুন ২০২৪, ০৪:১৯ পিএম

৪ ঘণ্টায় ভোটের হার ১৭.৩১ শতাংশ: ইসি সচিব

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে প্রথম চার ঘণ্টায় ১৭.৩১ শতাংশ ভোট পড়েছে বলে ধারণা দিয়েছেন নির্বাচন কমিশন সচিব শফিউল আজিম।

বুধবার বেলা ১টায় ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে তিনি সাংবাদিকদের বলেন, শেষ পর্যন্ত ভোটের হার অন্তত ৩৫ শতাংশ হতে পারে বলে ধারণা পাওয়া গেছে।

বুধবার সকাল ৮টায় এই ধাপের ৬০ উপজেলার সাড়ে সাত হাজার কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়, যা একটানা বিকাল ৪টা পর্যন্ত চলবে। ছয়টি উপজেলায় ইভিএমে এবং বাকিগুলোতে ব্যালট পেপারে ভোট হচ্ছে।

ইসি সচিব বলেন, শান্তিপূর্ণ ও স্বতস্ফূর্তভাবে ভোট চলছে। প্রায় সাড়ে তিন হাজার কেন্দ্রের ভোটের হারের তথ্য সংগ্রহ করা হয়েছে। বিকালে ভোটার উপস্থিতি বাড়ে। আশা করা যায়, দিনশেষে ভোটার উপস্থিতি আরও বাড়বে।

ওই সময় পর্যন্ত কোথাও বড় ধরনের কোনো অনিয়ম, গোলযোগের তথ্য পায়নি ইসির কেন্দ্রীয় মনিটরিং সেল। ভোটের সময় অনিয়মের চেষ্টা করায় চারজনকে আটক করা হয়েছে এবং তিনজনকে জরিমানা করা হয়েছে।

ষষ্ঠ উপজেলা ভোটে দেশের মোট ৪৯৫ উপজেলার মধ্যে নির্বাচন উপযোগী সাড়ে চারশ উপজেলায় চার ধাপে ভোট হচ্ছে এবার। পরে মেয়াদোত্তীর্ণ হলে বাকিগুলোয় ভোটের আয়োজন করবে নির্বাচন কমিশন।

• প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোট হয় ৮ মে। এসব উপজেলায় গড়ে প্রায় ৩৬ শতাংশ ভোট পড়ে।

• ২১ মে দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় ভোট হয়, তাতে ভোটের হার ছিল ৩৮ শতাংশ।

• তৃতীয় ধাপে ২৯ মে ৯০ উপজেলায় ভোট হয়। ভোট পড়ে ৩৬ শতাংশ।

এ ধাপে তিন পদে মোট ৭২১ জন প্রার্থী রয়েছেন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ২৫১ জন, ভাইস চেয়ারম্যান পদে ২৬৫ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ২০৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ইসি এই ধাপে সাতজনের প্রার্থিতা বাতিল করলেও আদালতের আদেশে প্রার্থিতা ফিরে পেয়েছেন পাঁচজন।

বিভিন্ন নির্বাচনি অনিয়মের কারণে একজন মন্ত্রী, একজন প্রতিমন্ত্রী ও একজন সংসদ সদস্যকে তলব করেছে এবং অনেক প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

চেয়ারম্যান পদে ১ জন, ভাইস চেয়ারম্যান ৩ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ১ জন ইতোমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

এক নজরে চতুর্থ ধাপের ভোট

• ভোট: ৬০ উপজেলায়

• কেন্দ্র: ৫ হাজার ১৪৪টি

• ভোটকক্ষ: ৪০ সহস্রাধিক।

• ভোটার: ১ কোটি ৪৩ লাখ ৫৭ হাজার ৮২০ জন

• ৬ উপজেলায় ইভিএমে, বাকিগুলোতে ব্যালট পেপারে ভোটগ্রহণ

ঘোষিত তফসিল অনুযায়ী বুধবার উপজেলা ভোটের চতুর্থ ও শেষ ধাপ হলেও ঘূর্ণিঝড় রেমালে স্থগিত ২০ উপজেলার নির্বাচন রয়েছে ৯ জুন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম