Logo
Logo
×

জাতীয়

খ্রিস্টান দেশ ও বিমানঘাঁটি বানানোর ষড়যন্ত্রের বিষয়ে যা বলল যুক্তরাষ্ট্র

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৫ জুন ২০২৪, ১২:৪৭ পিএম

খ্রিস্টান দেশ ও বিমানঘাঁটি বানানোর ষড়যন্ত্রের বিষয়ে যা বলল যুক্তরাষ্ট্র

ছবি: সংগৃহীত

বাংলাদেশ ও মিয়ানমারের একটি অংশ নিয়ে পূর্ব তিমুরের মতো খ্রিস্টান দেশ বানানোর অভিযোগ প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র। তারা বলেছে, অভিযোগের ইঙ্গিত সুস্পষ্ট নয়। আর যুক্তরাষ্ট্রকে ইঙ্গিত করে এ কথা বলে থাকলে তা সঠিক নয়।

মঙ্গলবার স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফিংয়ে যুক্তরাষ্ট্রকে ইঙ্গিত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক মন্তব্যের বিষয়ে প্রশ্নের জবাবে প্রধান মুখপাত্র ম্যাথিউ মিলার এসব কথা বলেন।

বাংলাদেশে গণতন্ত্রের সমর্থনে যুক্তরাষ্ট্র তাদের প্রতিশ্রুতি অনুযায়ী ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে নতুন করে শাস্তিমূলক পদক্ষেপ নেবে কিনা— এ প্রশ্নের উত্তরে মিলার জানান, নিষেধাজ্ঞা আরোপ নিয়ে আগাম কোনো মন্তব্য করবেন না তিনি।

ইউনূসের ক্ষেত্রে আইনের অপব্যবহার হলে বাংলাদেশে বিনিয়োগ বাধাগ্রস্ত হবে: যুক্তরাষ্ট্র

প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়ে এক সাংবাদিক জানতে চান—প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি বলেছেন, একটি দেশকে বঙ্গোপসাগরে বিমানঘাঁটি করতে দিলে কোনো ঝামেলা ছাড়াই আবারও ক্ষমতায় থাকতে পারবেন বলে প্রস্তাব দিয়েছিলেন সাদা চামড়ার একজন। তিনি আরও অভিযোগ করেছেন, বঙ্গোপসাগরে ঘাঁটি বানিয়ে বাংলাদেশ ও মিয়ানমারের একটি অংশ নিয়ে পূর্ব তিমুরের মতো খ্রিস্টান দেশ বানানোর চক্রান্ত চলছে। শেখ হাসিনা কী এসব অভিযোগের তীর যুক্তরাষ্ট্রের দিকেই ছুড়ছেন? কেন না যুক্তরাষ্ট্র বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজন, আইনের শাসন এবং দুর্নীতি দমন নিয়ে অব্যাহতভাবে আহ্বান জানিয়ে আসছে?

জবাবে স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র বলেন, আমি আসলে নিশ্চিত হতে পারছি না কাকে উদ্দেশ্য করে এমন মন্তব্য করা হয়েছে। যদি যুক্তরাষ্ট্রকে ইঙ্গিত করে বলা হয়ে থাকে তা হলে আমি বলব— এ অভিযোগ সঠিক নয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম