Logo
Logo
×

জাতীয়

প্রধানমন্ত্রীর প্রচেষ্টায় স্মার্ট বাংলাদেশ হচ্ছে: বাণিজ্য প্রতিমন্ত্রী

Icon

যুগান্তর প্রতিবেদন 

প্রকাশ: ২৫ মে ২০২৪, ১১:১৬ পিএম

প্রধানমন্ত্রীর প্রচেষ্টায় স্মার্ট বাংলাদেশ হচ্ছে: বাণিজ্য প্রতিমন্ত্রী

ছবি: যুগান্তর

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় ডিজিটাল বাংলাদেশ থেকে এখন স্মার্ট বাংলাদেশ হচ্ছে। প্রযুক্তি খাতে বিশ্বের সঙ্গে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

রাজধানীর গুলশানের একটি হোটেলে শনিবার সন্ধ্যায় দুদিনব্যাপী আয়োজিত লিডারশিপ, টেকনোলজি অ্যান্ড ট্রেন্ডজবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ‘ইনফোকম ঢাকা ২০২৪’-এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, দ্য ডেইলি স্টার, আইসাকা ঢাকা চ্যাপ্টার এবং জেসিআই বাংলাদেশের সহযোগিতায় ভারতের এবিপি গ্রুপ এ সম্মেলন আয়োজন করে। সম্মেলনের এবারের থিম নির্ধারণ করা হয়েছে ‘সাসটেইনেবল ডিসরাপশন'। 

সম্মেলনের মিডিয়া পার্টনার যুগান্তর ও যমুনা টেলিভিশন। 

প্রতিমন্ত্রী বলেন, বিশ্বের সঙ্গে তালমিলিয়ে বাংলাদেশও প্রযুক্তি খাতে এগিয়ে যাচ্ছে। এর রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমান সরকার ক্ষমতায় আসার পরই দেশ ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত হয়েছে। প্রধানমন্ত্রীর হাত ধরেই স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে আমরা কাজ করছি। আজকের এ ইনফোকম প্রযুক্তি সম্মেলন ভারত বাংলাদেশের মধ্যকার সম্পর্ক আরও সমৃদ্ধ করে তুলবে। 

দেশ উন্নয়নে প্রযুক্তির বিকল্প নেই উলে্লখ করে তিনি বলেন, নতুন প্রজন্মকে তথ্যপ্রযুক্তি কাজে লাগিয়ে দেশকে এগিয়ে নিতে হবে। মনে রাখতে হবে আমরা বিশ্বে ৫৭তম দেশ যারা মহাকাশে স্যাটেলাইট উত্ক্ষেপণ করেছি তথ্যপ্রযুক্তি উপদষ্টো সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে। 

নিজের মন্ত্রণালয়ের কথা বলতে গিয়ে তিনি বলেন, বর্তমানে স্টার্টাপদের রেজিস্ট্রেশনের ক্ষেত্রে জয়েন্ট স্টক থেকে অনলাইনে কোনো রকম পেপার ছাড়াই রেজিস্ট্রেশন হয়। দেশের যেকোনো গ্রামে থেকে ১০০ এর বেশি সেবা পাওয়া যায় ইউনিয়ন ডিজিটাল সেন্টারে। স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে ইনোভেশন-এর বিকল্প নেই উলে্লখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, ইনোভেশন চালিয়ে যেতে হবে, যত বেশি উদ্ভাবন তত বেশি উন্নয়ন। 

ইনফোকম ২০২৪ এর দ্বিতীয় দিনের সেশনে কিনোটসহ, স্মার্ট বাংলাদেশের রোডম্যাপ, ডিজিটাল ব্যাংকিং ইনফাস্ট্রাকচার, জেন এআই এডাপশন, এচিভিং ইএসজি গোল, ফিউচার অব ভিআর, নেক্সট বিলিয়ন ডলার ইন টেক, ডেলিভারিং দ্যা ডিজিটাল ডিক্যাড শীর্ষক প্যানেল আলোচনা হয়। 

বেসিসের পরিচালক ও ইকুরিয়ারের সিইও বিপলব ঘোষ রাহুলের পরিচালনায় সর্বশেষ প্যানেল আলোচনা হয় রাইজ আপ বাংলাদেশ স্টার্টাপ অ্যান্ড ফোকাস অন ইনোভেশন। যেখানে আলোচক ছিলেন এটুআই-এর কমার্সিয়ালাইজেশান হেড রেজোয়ানুল হক জামি। 

ইনফোকম ২০২৪ এর সাইবার সিকিউরিটি পার্টনার পলোআলটোর রিজিওনাল হেড কল্পজিত বলেন, ইনফোকম এমন একটি আইটি কনফারেন্স যেখানে, কাস্টমার, ভেন্ডর, প্রযুক্তি বিশেষজ্ঞ একত্রিত হয়। এটি এই খাতের সবচেয়ে বড় প্রযুক্তি সম্মেলন। 

সেশন পার্টনার সেলফোর্সের বাংলাদেশের রিপ্রেজেনটেটিভ হাদ্রিদ কর বলেন, ইনফোকম এমন একটি মিলনমেলা যেখানে ১০০ এর বেশি কোম্পানি প্রতিনিধিরা থাকেন, প্রযুক্তির নানা বিষয়ে আলোচনা এখানে। আমরা যারা প্রযুক্তি সেবাকেন্দ্রিক ব্যবসা করি এই ইনফোকম আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

সম্মেলনের সিলভার পার্টনার বাংলাদেশে গুগলের ক্লাউড সেবাদাতা প্রতিষ্ঠান আপস্ট্রার বিজনেস অপারেশন ম্যানেজার, জুলহাস বিন ইমদাদ বলেন, আমরা বাংলাদেশে বিটুবি সেবা দিয়ে থাকি সুতরাং ইনফোকমের মতো প্রযুক্তি সম্মেলনে নেটওয়ার্কিংয়ের বিরাট গুরুত্ব রয়েছে আমাদের জন্য।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম