Logo
Logo
×

জাতীয়

সাগরে মাছ  ধরা ৬৫ দিন বন্ধ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৯ মে ২০২৪, ১০:৩৫ পিএম

সাগরে মাছ  ধরা ৬৫ দিন বন্ধ

বঙ্গোপসাগরের বাংলাদেশের জলসীমায় মাছ আহরণে রোববার মধ্যরাত থেকে ৬৫ দিনের নিষেধাজ্ঞা জারি হয়েছে। মৎস্য অধিদপ্তর সূত্র জানায়, মে-জুন হচ্ছে সাগরে ইলিশসহ বিভিন্ন প্রজাতির মাছের প্রজনন মৌসুম।

প্রজনন নিরাপদ ও প্রজননের পর রেণু মাছের বেড়ে ওঠা নিশ্চিত করতে প্রতিবছর ২০ মে থেকে ২৩ জুন পর্যন্ত ৬৫ দিন গভীর সমুদ্রে মাছ আহরণে নিষেধাজ্ঞা দেওয়া হয়। এবারও বঙ্গোপসাগর ও তদসংলগ্ন নদীর মোহনায় এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এ সময়ে দেশের সামুদ্রিক জলসীমানায় সব ধরনের মৎস্য শিকার, পরিবহণ ও সংরক্ষণ নিষিদ্ধ ঘোষণায় প্রজ্ঞাপন জারি করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। 

এদিকে যদিও মৎস্যজীবীদের দাবি, এ সুযোগে ভারতীয় ট্রলারগুলো বাংলাদেশের জলসীমায় ঢুকে মাছ আহরণ করে। তারা ভারত ও বাংলাদেশে একই সময়ে নিষেধাজ্ঞা দেওয়ার দাবি করে আসছেন।

এ বিষয়ে বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তরের উপপরিচালক নৃপেন্দ্র নাথ বিশ্বাস জানিয়েছেন, সাগরে নিষেধাজ্ঞায় ভারতের সঙ্গে বাংলাদেশের এক মাস পার্থক্য।

তবে এ সময়ে ভারতীয় জেলেদের বাংলাদেশের জলসীমায় মাছ আহরণের আশঙ্কা নেই। তিনি আরও জানান, সাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞা কার্যকরে টাস্কফোর্স কমিটির সভায় নির্দেশনা দেওয়া হয়েছে। এ সময়ের জন্য নিবন্ধিত প্রতিটি জেলে পরিবারকে ৫৬ কেজি চাল দেওয়া হবে।

উপকূলীয় জেলেরা জানান, এ নিষেধাজ্ঞায় উপক‚লে অর্ধলক্ষাধিক মানুষের কর্মসংস্থান বন্ধ থাকবে দীর্ঘ দুই মাস।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম