Logo
Logo
×

জাতীয়

পঙ্গু শিশুদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে সামাজিক দায়বদ্ধতা রয়েছে: সাইফুল আলম

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৭ মে ২০২৪, ০৯:১৭ পিএম

পঙ্গু শিশুদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে সামাজিক দায়বদ্ধতা রয়েছে: সাইফুল আলম

পঙ্গু শিশুদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে সামাজিক দায়বদ্ধতা রয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ শিশুকল্যাণ পরিষদের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি যুগান্তর সম্পাদক সাইফুল আলম। 

তিনি বলেছেন, বাংলাদেশের শিশুদের বিশেষ করে পঙ্গু শিশুদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা এবং বৃহত্তর জনগোষ্ঠীর সঙ্গে তাদের একাত্ম করা, একসঙ্গে পথচলার ক্ষেত্র তৈরি হচ্ছে। আমরা মনে করি, এটির একটি সামাজিক দিক আছে। সামাজিক দায়বদ্ধতা রয়েছে। মানবসেবার কল্যাণে বাংলাদেশে শিশুকল্যাণ পরিষদ অনবরত কাজ করে যাচ্ছে।

মঙ্গলবার দুপুরে বাংলাদেশ শিশুকল্যাণ পরিষদ-বাশিকপ পরিচালিত প্রতিবন্ধী শিশু হাসপাতাল ও পুনর্বাসন কেন্দ্রের সম্প্রসারিত নবনির্মিত ব্যারিস্টার আব্দুল গণি খান ও বাশিকপ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

সাইফুল আলম বলেন, বাংলাদেশ শিশুকল্যাণ পরিষদ ১৯৫৭ সালে যাত্রা শুরু করে। এ প্রতিষ্ঠানটি শিশুদের নিয়ে কাজ করছে। মূলত এই মুহূর্তে বাংলাদেশের ৪০টি সংগঠন, শিশু-কিশোর সংগঠন, নারী সংগঠন এই প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত এবং সারা দেশে তাদের শাখা, কর্মী ও সদস্য রয়েছে। শিশুকল্যাণ পরিষদের মূল কাজ পঙ্গু এবং প্রতিবন্ধী শিশুদের নিয়ে। শিশুদের প্রতিভা বিকাশে, প্রতিভার উন্মেষে- বর্তমানে এখানে প্রায় ৭০টি শয্যা নিয়ে  একটি হাসপাতাল চালু আছে। আগামীতে আমরা পুরোনো ভবনের পাশে আরেকটি নতুন ভবন করছি। এ কাজটি আরও বিস্তৃত হবে, সম্প্রসারিত হবে। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি।
 
তিনি বলেছেন, আমরা চাই সারা দেশে শিশুরা যে কোনো প্রতিবন্ধতায় থাকুক না কেন তাদের যেন যতখানি সম্ভব স্বাভাবিক জীবনের কাছাকাছি নিয়ে আসা যায়। যতখানি সম্ভব তাদের স্বাবলম্বী করা যায়। সেই চেষ্টা অব্যাহত থাকবে। তাদের শিক্ষা, প্রশিক্ষণ, পুনর্বাসন এ কাজে সরকার নানা ধরনের প্রতিষ্ঠানের মাধ্যমে কাজ করছে। কিছু শিশু বা কিছু ব্যক্তি হয়তো তারপরও স্বাভাবিক জীবনে আসতে পারবেন না। তাদের জন্যও রাষ্ট্র পাশে থাকবে। তাদের পুনর্বাসনের ব্যবস্থা করবে। বাবা মায়ের দুশ্চিন্তা থাকে আমরা চলে গেলে এই শিশুর কী হবে। সেই চিন্তা মাথায় রেখেও আমরা প্রাতিষ্ঠানিকভাবে নিশ্চয়ই কিছু উদ্যোগ নেব; যাতে এই দুশ্চিন্তাগুলো না থাকে।  

এ সময় উপস্থিত ছিলেন- বাশিকপ সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. মাখদুমা নার্গিস, সহ-সভাপতি মসয়ূদ মান্নান, সাধারণ সম্পাদক মোহাম্মদ মনিরুল আলম, যুগ্ম সম্পাদক নাসের ইকবাল যাদু, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মিজানুর রহমান মজুমদার, সাংগঠনিক সম্পাদক সালাহউদ্দীন কুটু। 

আরও উপস্থিত ছিলেন- কার্যনির্বাহী পরিষদ সদস্য হাসান মুর্তাজা, শেলী সেনগুপ্তা, প্রফেসর নাসিমুন নেসা, এটিএম মমতাজুল করিম প্রমুখ। ভিত্তিপ্রস্তুর স্থাপন শেষে ডা. দীপু মনি বর্তমানে ভবনের হাসপাতালে শিশু ওয়ার্ডগুলো পরিদর্শন করেন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম