Logo
Logo
×

জাতীয়

হাঁসের বাচ্চা পেয়ে খুশি সুন্দরবনের ক্ষতিগ্রস্ত নারীরা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৪, ০৮:২৫ পিএম

হাঁসের বাচ্চা পেয়ে খুশি সুন্দরবনের ক্ষতিগ্রস্ত নারীরা

সুন্দরবনের গহীনে কালাবগির ঝুলন্তপাড়ায় নদীতে বিলীন হওয়া স্কুলের স্থানে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্তদের স্বাবলম্বী করে তুলতে নারীদের হাতে তুলে দেওয়া হয়েছে হাঁসের বাচ্চা। এ সময় নারীদের শাড়ি ও শিশুদের জামা কাপড় দেওয়া হয়। হাঁসের বাচ্চা ও উপহার পেয়ে খুশি ঝুলন্তপাড়ার নারীরা। 

গত ২৭ এপ্রিল কোয়ালিটি লাইফ ফাউন্ডেশনের উদ্যোগে তাদের দুই সহস্রাধিক হাঁসের বাচ্চা দেওয়া হয়। 

এ সময় বক্তারা বলেন, দেশের সর্বদক্ষিণে সুন্দরবনের গহীনে সুতারখালি ইউনিয়নের কালাবগির পাশে শিবসা ও ভদ্রা নদীর মাঝে জলবায়ুর পরিবর্তনের কারণে দুর্দশায় পড়েছে ঝুলন্তপাড়াবাসী। যেখানে কয়েক বছর আগেও স্বাভাবিক জীবনযাপন ছিল। কিন্তু এখন বাঁশের খুঁটি আর গোলপাতা দিয়ে তৈরি তাদের ঝুলন্ত ঘরগুলোই ভরসা। জোয়ারের সময় পানি এসে পাটাতন ডুবে যায় আবার ভাটার সময় পাটাতনের নিচে কাঁদা জমে দুর্ভোগ পোহাতে হয় তাদের। পাশাপাশি বাঘের ভয়, গরমকালে সাপের ভয় আর সারা বছর কুমির ও দস্যুর ভয় নিয়েই ঝুলন্তপাড়াবাসী কোনোমতে বেঁচে আছে। তাদের জীবনমান উন্নয়নে সমাজের বিবেকবান মানুষকে এগিয়ে আসার আহবান জানান বক্তারা। 

এ সময় বক্তব্য দেন কোয়ালিটি লাইফ ফাউন্ডেশনের সদস্য ডা. ইশরাত জাহান, বীরশ্রেষ্ঠ নুর মোহাম্মদ পাবলিক কলেজের অধ্যাপক মু. আনোয়ার সাদাত, বেসরকারি চাকরিজীবী সাহেরা হক, উদ্যোক্তা ব্যবসায়ী ফেরদৌস তুষার, স্থানীয় সংগঠক বরেন্দ্রনাথ রয়, স্থানীয় সদস্য বিউটি রয়, স্থানীয় ব্যবসায়ী মিতা। 

কিউএলএফের সমন্বয়ক ডা. দলিলুর রহমান বলেন, ঝুলন্তপাড়ার বাসিন্দাদের স্বাবলম্বীকরণে আমাদের প্রচেষ্টা চলমান থাকবে। পাশাপাশি এখানকার মানুষের সুপেয় পানির জন্য ডিসেলাইনেশন প্রজেক্টসহ তাদের স্বাস্থ্য, শিক্ষা সুবিধার জন্য চেষ্টা করা হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম