Logo
Logo
×

জাতীয়

মহাসড়কে বেড়েছে যানবাহনের চাপ, যানজটে ঘরমুখো মানুষ

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২৪, ১২:২১ এএম

মহাসড়কে বেড়েছে যানবাহনের চাপ, যানজটে ঘরমুখো মানুষ

ঈদযাত্রায় রাজধানী ঢাকা ছাড়তে শুরু করেছেন মানুষ। মহাসড়কগুলোতে যানবাহনের চাপ বেড়েছে। এতে তৈরি হচ্ছে যানজট। শুক্রবার ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের বিভিন্ন অংশে যানজট দেখা গেছে। এতে ভোগান্তিতে পড়েছেন ঘরমুখো মানুষ। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গজারিয়া অংশে ১৩ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়।

নারায়ণগঞ্জের সোনারগাঁ এবং কুমিল্লার দাউদকান্দি অংশেও যানজট হয়েছে। ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রায় থেমে থেমে যানজট দেখা গেছে। হাইওয়ে পুলিশ বলেছে, ঘরমুখো মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন ও ভোগান্তিমুক্ত রাখতে কাজ করছে পুলিশ। ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

কুমিল্লা : দুপুরে মহাসড়কের পদুয়ার বাজার এলাকায় গিয়ে যাত্রীদের সঙ্গে কথা বলে জানা যায়, সকালে ঢাকা থেকে যারা চট্টগ্রামমুখী গন্তব্যে রওয়ানা করেছেন তাদের মেঘনা ব্রিজ থেকে কুমিল্লা অংশ পার হতে প্রায় ৮ থেকে ১০ ঘণ্টা সময় লেগেছে। স্টার লাইন বাসের যাত্রী মোবারক হোসেন জানান, সকাল ৮টায় ঢাকা থেকে রওয়ানা করেছি। বিকাল ৪টা পর্যন্ত কুমিল্লায় পৌঁছতে পেরেছি।

দাউদকান্দি হাইওয়ে থানার ওসি শাহীনুল আলম বলেন, মুন্সীগঞ্জের গজারিয়ার ভবেরচর এলাকা থেকে দাউদকান্দির শহীদনগর পর্যন্ত ৫ কিলোমিটার যানজট ছিল বিকাল পর্যন্ত। পরে তা স্বাভাবিক হয়েছে।

ইলিয়টগঞ্জ হাইওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মঞ্জুরুল আলম বলেন, মহাসড়কে গাড়ির চাপ বেড়েছে। শুক্রবার ছুটির দিনে বিপুলসংখ্যক মানুষ বাড়ি ফিরেছে। এতে মহাসড়কের বিভিন্ন স্টেশনগুলোতে কিছুটা যানবাহনের জটলা হয়। তবে হাইওয়ে পুলিশ তৎপর রয়েছে।

হাইওয়ে পুলিশ কুমিল্লা রিজিয়নের পুলিশ সুপার খাইরুল আলম বলেন, ঘরমুখো মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন ও ভোগান্তিমুক্ত রাখতে কয়েক স্তরে কাজ করছে পুলিশ ও প্রশাসন।

আরও পড়ুন: দীর্ঘ ছুটিতে ঈদযাত্রা, বাস ট্রেন লঞ্চে ছুটছে ঘরমুখো মানুষ

গজারিয়া (মুন্সীগঞ্জ) : সকাল ১০টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গজারিয়া অংশের বাউশিয়া পাখির মোড় এবং তেতৈতলা হাস পয়েন্ট এলাকায় গিয়ে দেখা যায়, ঢাকামুখী লেনে যানবাহন চলাচল স্বাভাবিক থাকলেও কুমিল্লামুখী লেনে যান চলাচল প্রায় বন্ধ। গজারিয়া অংশের প্রায় ১৩ কিলোমিটার এলাকায় যানজট।

ফেনীগামী প্রাইভেটকার চালক নুরুল হক বলেন, কাঁচপুর থেকে যানজটে পড়েছি। গজারিয়ার ভবেরচরে আসতে ২ ঘণ্টার বেশি লেগেছে।

গজারিয়া ভবেরচর হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. হুমায়ুন কবির বলেন, যানজট নয় তবে যানবাহনের ধীরগতি রয়েছে। মহাসড়কে একটি গাড়ি বিকল হয়েছিল তা আমরা সরিয়ে দিয়েছি। মূলত ঈদযাত্রা শুরু হওয়ায় যানবাহনের অত্যধিক চাপই ধীরগতির কারণ।

কালিয়াকৈর (গাজীপুর) : ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কালিয়াকৈর উপজেলার চন্দ্রায় গাড়ি ও যাত্রীর চাপ বেড়েছে। ফলে থেমে থেমে চলছে যানবাহন। কালিয়াকৈর শিল্প অধ্যুষিত এলাকা। এখানে ছোট-বড় অসংখ্য শিল্প-কলকারখানা রয়েছে। ছোট ছোট শিল্প-কারখানা ছুটি ঘোষণায় চন্দ্রায় যাত্রী ও গণপরিবহণের চাপ বেড়েছে। মহাসড়কে থেমে থেমে চলছে যানবাহন।

তবে যাত্রীদের অভিযোগ, গত ঈদের চেয়ে এবার দ্বিগুণ ভাড়া গুনতে হচ্ছে তাদের।

নাওজোড় হাইওয়ে পুলিশের ওসি শাহাদাত হোসেন জানান, এবার মহাসড়ক পর্যবেক্ষণ করতে ডোনসহ ৩২টি সিসি ক্যামেরা বসানো হয়েছে। চন্দ্রায় পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন রয়েছে।

ভূঞাপুর (টাঙ্গাইল) : বঙ্গবন্ধু সেতু টোল আদায়ে নিয়োজিত কর্মকর্তারা জানান, বঙ্গবন্ধু সেতুতে পরিবহণ থেকে টোল আদায়ে কোনো ঝামেলা হবে না। গত ঈদেও হয়নি। ঈদকে কেন্দ্র বাড়তি টোলবুথ স্থাপন করার উদ্যোগ নেওয়া হয়েছে। এর মধ্যে সেতু পূর্বে ৭টি বুথ এবং মোটরসাইকেলের জন্য আলাদা দুটি বুথ করা হয়েছে। একইভাবে সেতুর পশ্চিমে ৭টি বুথ চালু করা হয়েছে। তবে ঊর্ধ্বতন কর্মকর্তারা চাইলে আরও টোলবুথ বাড়ানো যাবে তবে সেটা সেতুতে ধারণ ক্ষমতার মধ্যে পড়বে কিনা সেটা বিবেচনা করতে হবে।

জেলা পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার বলেন, ঈদে যাতে উত্তরবঙ্গের মানুষজনের কোনো ভোগান্তি পোহাতে না হয় এজন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রত্যেক পয়েন্টে পর্যাপ্তসংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা, সেতুপূর্ব গোলচত্বর হতে উত্তরবঙ্গ থেকে আসা ঢাকাগামী পরিবহণগুলো মহাসড়ক দিয়ে না যেতে দিয়ে ভ‚ঞাপুর-এলেঙ্গা সড়ক দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। এতে মহাসড়কে পরিবহণের চাপ কমে যাবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম