Logo
Logo
×

জাতীয়

ঈদের ছুটিতে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৪ এপ্রিল ২০২৪, ১০:৩৭ পিএম

ঈদের ছুটিতে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

আসন্ন ঈদুল ফিতর ও বাংলা নববর্ষের ছুটির সময় ডিজিটাল ব্যাংকিং লেনদেন সার্বক্ষণিক সচল রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য ব্যাংক ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ওই সময়ে এটিএম বুথে পর্যাপ্ত নগদ টাকার সরবরাহ রাখতে হবে। কোনো ত্রুটি দেখা দিলে দ্রুত নিষ্পত্তি করতে হবে। জাল-জালিয়াতি বা সাইবার হামলার বিষয়ে সর্বোচ্চ সতর্ক থাকতে হবে।

এ বিষয়ে বুধবার কেন্দ্রীয় ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহী, মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠান ও সংশ্লিষ্ট অপারেটরদের কাছে পাঠানো হয়েছে।

আগামী ১০ থেকে ১২ এপ্রিল পর্যন্ত ঈদের ছুটি। ১৩ এপ্রিল শনিবার সাপ্তাহিক ছুাট ও ১৪ এপ্রিল রোববার বাংলা নববর্ষের ছুটি। ওই ছুটিতে গ্রাহকদের সুবিধার্থে সার্বক্ষণিকভাবে এটিএম সেবা, অনলাইন ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং, অনলাইন পেমেন্টসহ সব ধরনের ডিজিটাল সেবা চালু রাখতে হবে।

এতে আরও বলা হয়, এটি বুথে পর্যাপ্ত নগদ টাকা সরবরাহ করার ব্যবস্থা রাখতে হবে। কোন ত্রুটি দেখা দিলে তা দ্রুত সমাধান করতে হবে। বুথের নিরাপত্তা ব্যবস্থাও নিশ্চিত করতে হবে। ব্যাংকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে এটিএম বুথ পরিদর্শন করতে হবে। পস মেশিন ও কিউআর কোডভিত্তিক লেনদেনও সচল রাখতে হবে। জাল-জালিয়াতি রোধে গ্রাহকদের সচেতন রাখতে হবে। কোনো গ্রাহকের হিসাবে জালিয়াতি হলে গ্রাহককে মেসেজ দিয়ে জানাতে হবে।

মোবাইল ব্যাংকিং ও এজেন্ট ব্যাংকিং আউটলেটগুলোতেও পর্যাপ্ত টাকার জোগান রাখতে হবে। ছুটির সময়ে গ্রাহকদের হেলপ লাইনে জরুরি সেবা নিশ্চিত করতে হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম