Logo
Logo
×

জাতীয়

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যথাযথ গবেষণা প্রয়োজন: সাবের হোসেন

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৩ মার্চ ২০২৪, ১০:১৬ পিএম

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যথাযথ গবেষণা প্রয়োজন: সাবের হোসেন

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যে পদক্ষেপ নেওয়া হয়েছে তা যথেষ্ট নয়, এর জন্য যথাযথভাবে গবেষণা প্রয়োজন। সর্বোপরি বেসরকারি খাতসহ সবাইকে নিয়ে জলবায়ু পরিবর্তন মোকাবিলা করা প্রয়োজন বলে জানান তিনি। 

তিনি আরও বলেন, বিদেশিরা এখন বাংলাদেশের কাছ থেকে জলবায়ু পরিবর্তন মোকাবিলার বিভিন্ন কৌশল শিখতে ইচ্ছুক।  

রাজধানীর পার্লামেন্ট ক্লাব মিলনায়তনে সার্ক বিজনেস কাউন্সিল অব উইমেনস ইন্ডিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি আয়োজিত ‘জলবায়ু পরিবর্তন ও পরিবেশগত অবক্ষয়-নারীর ওপর প্রভাব এবং এগিয়ে যাওয়ার পথ’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন। 

সাবের হোসেন চৌধুরী বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলা করে স্থিতিস্থাপক সমাজ গড়ে তুলতে নারীরা শক্তিশালী ভূমিকা পালন করতে পারে। এ কারণে সহযোগিতামূলক প্রচেষ্টা এবং সম্মিলিত পদক্ষেপ আরও স্থিতিস্থাপক এবং টেকসই বিশ্ব বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। জলবায়ু সমস্যা মোকাবিলা করার জন্য মূল স্টেকহোল্ডার হিসাবে নারীদের সম্ভাবনাকে কাজে লাগাতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, ডব্লিউআইসিসিআইয়ের সার্ক বিজনেস কাউন্সিল প্রেসিডেন্ট ড. মানতাশা আহমেদ, ডিআরআর এবং ইউএন উইমেন এর জলবায়ু পরিবর্তন প্রোগ্রাম বিশেষজ্ঞ দিলরুবা হায়দার, ফ্রেন্ডশিপের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক রুনা খান,   টেকসই উন্নয়ন কেন্দ্র পরিচালক ড. সামিয়া এ সেলিম, সুইডেন দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি ড্যানিয়েল নোভাক এবং সামিট গ্রুপের পরিচালক আজিজা আজিজ খান প্রমুখ। 


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম