Logo
Logo
×

জাতীয়

টিয়া পাখি উদ্ধারে গিয়ে আতিফের মৃত্যু, পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রশ্নে রুল

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৩ মার্চ ২০২৪, ০৯:২৯ পিএম

টিয়া পাখি উদ্ধারে গিয়ে আতিফের মৃত্যু, পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রশ্নে রুল

টিয়া পাখি উদ্ধারে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যাওয়া স্বেচ্ছাসেবী তাশফিয়ান আতিফের পরিবারকে পর্যাপ্ত ক্ষতিপূরণ দেওয়া প্রশ্নে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে যথাযথ প্রশিক্ষণ ছাড়া কোনো ‘অ্যানিমেল রেসকিউ’ প্রতিষ্ঠান যাতে কাজ করতে না পারে সে বিষয়ে পদক্ষেপ নিতে পুলিশের আইজিকে নির্দেশ দিয়েছেন আদালত।

আতিফের মা তানজিনা রহমান টুম্পার করা রিটের শুনানি শেষে বুধবার বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও মোহাম্মদ আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী এবিএম শাহজাহান আকন্দ মাসুম। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জে বিদ্যুতের তারে আটকে পড়া টিয়া পাখি উদ্ধার করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট ‘রবিনহুড দ্য অ্যানিমেল রেসকিউ সোসাইটি’র সদস্য তাশফিয়ান আতিফ চিকিৎসাধীন অবস্থায় ২২ ডিসেম্বর মারা যান। 

ঘটনার পর রবিনহুড দ্য অ্যানিমেল রেসকিউ সোসাইটির প্রধান আফজাল খান গণমাধ্যমকে জানান, তাদের অফিস খিলগাঁওয়ে। তারা বিপদে পড়া পশু-পাখি উদ্ধারে কাজ করেন। তারা মুঠোফোনে খবর পান যে হাসনাবাদ এলাকায় বিদ্যুতের খুঁটিতে ঘুড়ির সুতায় একটি টিয়া পাখি আটকে আছে। এরপর তাদের ৫-৬ জনের একটি দল ঘটনাস্থলে যায় পাখিটি উদ্ধারে। ঘটনাস্থলে একটি তিনতলা বাড়ির ছাদে উঠেন উদ্ধারকারীরা। আতিফ তার হাতে থাকা লাঠি দিয়ে পাখিটি উদ্ধার করতে যান। তবে লাঠিটি বিদ্যুতের তারে লাগার সঙ্গে সঙ্গে আগুন জলে ওঠে। এতে তিনজন বিদ্যুতায়িত হন। দ্রুত তাদের বার্ন ইনস্টিটিউটে নেওয়া হয়।

আতিফের বাবা মো. নাজমুল হোসেন সেদিন গণমাধ্যমকে জানান, তাদের বাসা লালবাগে। ধানমন্ডি আইডিয়াল কলেজের উচ্চমাধ্যমিক দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন আতিফ। পশু-পাখির প্রতি ভালোবাসা থেকেই লেখাপড়ার পাশাপাশি এ কাজে যুক্ত ছিলেন আতিফ।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম