Logo
Logo
×

জাতীয়

রংপুর ও বরিশালের ৯২২ অবৈধ ইটভাটা উচ্ছেদের নির্দেশ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৪ মার্চ ২০২৪, ০৯:৪৯ পিএম

রংপুর ও বরিশালের ৯২২ অবৈধ ইটভাটা উচ্ছেদের নির্দেশ

রংপুর ও বরিশাল বিভাগের অবৈধ ৯২২টি ইটভাটা উচ্ছেদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) এক সম্পূরক আবেদনের শুনানি শেষে এ আদেশ দেন বিচারপতি জেবিএম হাসান এবং বিচারপতি রাজিক আল জলিলের বেঞ্চ।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরসেদ। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট সঞ্জয় মন্ডল ও নাছরিন সুলতানা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল ইসলাম।

পরে আইনজীবী মনজিল মোরসেদ জানান, দেশের অবৈধ ইটভাটা উচ্ছেদ করার জন্য জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ ২০২২ সালের ১০ সেপ্টেম্বর কটি রিট পিটিশন করেন। আদালত রুল জারি করে অবৈধ ইটভাটা উচ্ছেদ করতে সব বিভাগের বিভাগীয় কমিশনারদের নির্দেশ দেন।  

ওই নির্দেশনা মোতাবেক বরিশাল ও রংপুর বিভাগের বিভাগীয় প্রধানদের দেওয়া প্রতিবেদনে দেখা যায়, বরিশাল বিভাগে ১২২টি ও রংপুর বিভাগে ৮০০টি সর্বমোট ৯২২টি অবৈধ ইটভাটা এখনো বিদ্যমান রয়েছে। বিভাগ দুটি সম্পূর্ণরূপে অবৈধ ইটভাটা উচ্ছেদ করতে ব্যর্থ হয়েছে। সে কারণে এইচআরপিবির পক্ষে এক সম্পূরক আবেদন করে অবৈধ ইটভাটাগুলো উচ্ছেদের আবেদন করা হয়। 

শুনানি শেষে আদালত আগামী চার সপ্তাহের মধ্যে অবশিষ্ট অবৈধ ইটভাটার উচ্ছেদ করে ২৫ এপ্রিল আদালতে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম