Logo
Logo
×

জাতীয়

বিএফএফআইএ’র সংবাদ সম্মেলন

খেজুরের অযৌক্তিক ট্যারিফ ভ্যালুর কারণে ডলার পাচারের শঙ্কা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০১ পিএম

খেজুরের অযৌক্তিক ট্যারিফ ভ্যালুর কারণে ডলার পাচারের শঙ্কা

আসন্ন রমজান মাস উপলক্ষ্যে আমদানি করা খেজুরের ওপর রাজস্ব বোর্ডের অযৌক্তিক ট্যারিফ ভ্যালু নির্ধারণের কারণে ডলার পাচারের আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। এ কারণে খেজুরের মূল্য ঠিক রাখতে তারা অযৌক্তিক ট্যারিফ ভ্যালু বাতিল ও আমদানি শুল্ক কমানোর আহ্বান জানিয়েছেন।

সোমবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ ফ্রেশ ফ্রুটস ইম্পোর্টার অ্যাসোসিয়েশন (বিএফএফআইএ) আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের নেতারা এ দাবি জানান।

লিখিত বক্তব্যে বিএফএফআইএ সভাপতি সিরাজুল ইসলাম বলেন, রমজান মাসে খেজুরের সরবরাহ বাজারমূল্য স্বাভাবিক রাখতে গত জানুয়ারি মাসে মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুল্ক কমানোর নির্দেশ দিলে বাণিজ্য মন্ত্রণালয় আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ নির্ধারণ করেছে। 

তাছাড়া জাতীয় রাজস্ব বোর্ড খেজুর আমদানি মূল্যের চেয়ে শুল্কায়ন মূল্য কয়েকগুণ বেশি নির্ধারণ করায় ব্যাংক ওই পরিমাণ ডলার ছাড়া এলসি নিচ্ছে না। ফলে একদিকে যেমন ডলার পাচারের রাস্তা তৈরি হয়েছে এবং অন্যদিকে বাজারে খেজুরের দাম বৃদ্ধি পাচ্ছে।

তিনি আরও বলেন, অস্বাভাবিক হারে খেজুরের শুল্কহার বৃদ্ধি ও আন্তর্জাতিক বাজারমূল্যের চেয়েও বেশি শুল্কায়ন মূল্য বৃদ্ধি করায় রমজান মাসে খেজুরের সংকট ও বাজার অস্থিতিশীল হওয়ার সম্ভাবনা রয়েছে। এই মুহূর্তে খেজুর আমদানিতে শুল্কায়ন মূল্য ও আমদানি শুল্ক রহিতকরণের পদক্ষেপ না নিলে খেজুরের মূল্য সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাবে এবং এতে সরকারেরও ভাবমূর্তি ক্ষণ্ণ হবে। 

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএফএফআইএ’র সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ কামাল, সহ-সভাপতি জিল্লুর রহমান, উপদেষ্টা শামসুল হক ও মনির হোসেন, সহকারী সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউনুস, কোষাধক্ষ আব্দুর রহমান, ক্রীড়া সম্পাদক রাহাত মিতু, কার্যকরী সদস্য সৈয়দ জাকির হোসেন প্রমুখ।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম