Logo
Logo
×

জাতীয়

এনবিআর প্রাক বাজেট বৈঠকে আত্মা

আর্থিক সঙ্কট মেটাতে তামাক পণ্যের দাম বৃদ্ধির প্রস্তাব

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৫৬ পিএম

আর্থিক সঙ্কট মেটাতে তামাক পণ্যের দাম বৃদ্ধির প্রস্তাব

রাজস্ব আয় বৃদ্ধি ও জনস্বাস্থ্য সুরক্ষায় তামাকপণ্যের দাম ও কর কার্যকরভাবে বাড়ানোর প্রস্তাব দিয়েছে অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স (আত্মা)। বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে ২০২৪-২৫ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনা সংগঠনটি এ প্রস্তাব জানায়। এনবিআর সম্মেলন কক্ষে প্রাক বাজেট বৈঠকের সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। 

বৈঠকে আত্মা’র পক্ষ থেকে বলা হয়, আগামী বাজেটে তামাক পণ্যের ওপর কর ও মূল্য বাড়াতে হবে। আর সেটি কার্যকর করা গেলে সরকারের রাজস্ব আয় অতিরিক্ত আদায় হবে ৯ হাজার ৪০০ কোটি টাকা। যা চলমান আর্থিক সংকট মোকাবেলায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে। একই সঙ্গে দীর্ঘমেয়াদে প্রায় পাঁচ লাখ তরুণসহ মোট এগার লাখের অধিক মানুষের অকাল মৃত্যু রোধ করা সম্ভব হবে।

প্রাক-বাজেট সভায় এনবিআর চেয়ারম্যান বলেন, আগামী অর্থবছরে বাজেটে তামাকপণ্যের দাম বৃদ্ধির পাশাপাশি অ্যাডভেলোরেম এর পরিবর্তে সুনির্দিষ্ট কর পদ্ধতি চালুর বিষয়টি বিবেচনা করা হবে।

এনবিআর সদস্যদের উপস্থিতিতে আত্মা’র প্রতিনিধি হিসেবে আলোচনায় অংশ গ্রহণ করেন জ্যেষ্ঠ সাংবাদিক সুকান্ত গুপ্ত অলোক; আত্মা’র কনভেনর মর্তুজা হায়দার লিটন; কো-কনভেনর নাদিরা কিরণ ও মিজান চৌধুরী; চ্যানেল আইয়ের সিনিয়র নিউজ এডিটর মীর মাশরুর জামান রনি; এবং দি ফাইনানশিয়াল এক্সপ্রেস এর স্পেশাল করেসপনডেন্ট দৌলত আক্তার মালা।

আত্মা’র পক্ষ থেকে  আগামী বাজেটে নিম্ন স্তরের প্রতি ১০ শলাকা সিগারেটের খুচরা মূল্য ৬০ টাকা নির্ধারণ করে ৬৩ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ, মধ্যমস্তরে প্রতি ১০ শলাকারের খুচরা মূল্য ৭৫ টাকা, উচ্চ স্তরে ১২৫ টাকা এবং প্রিমিয়াম স্তরে প্রতি ১০ শলাকা সিগারেটের খুচরা মূল্য ১৬৫ টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়। এই তিনটি স্তরে সম্পূরক শুল্ক ৬৫ শতাংশ বহাল রাখতে হবে। 

এছাড়া ফিল্টারবিহীন ২৫ শলাকা বিড়ির খুচরা মূল্য ২৫ টাকা এবং ফিল্টারযুক্ত ২০ শলাকা বিড়ির খুচরা মূল্য ২০ টাকা নির্ধারণ করে ৪৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব দেওয়া হয়। আর প্রতি ১০ গ্রাম জর্দার খুচরা মূল্য ৫৫ টাকা এবং ১০ গ্রাম গুলের মূল্য ৩০ টাকা নির্ধারণ করে ৬০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপের কথা বলা হয়। এছাড়া সব তামাকপণ্যের খুচরা মূল্যের ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) এবং ১ শতাংশ স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ বহাল রাখার প্রস্তাব করা হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম