Logo
Logo
×

জাতীয়

২৮ অক্টোবর সংঘর্ষের তিন মামলা

আলতাফ হোসেনের জামিন আবেদন নিষ্পত্তির নির্দেশ 

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৪, ১১:০৩ পিএম

আলতাফ হোসেনের জামিন আবেদন নিষ্পত্তির নির্দেশ 

বিএনপি নেতা এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরীর জামিন আবেদন নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তিন মামলায় তাকে গ্রেফতার দেখিয়ে তার জামিন আবেদন আইন অনুসারে ১৫ দিনের মধ্যে নিষ্পত্তি করতে সিএমএম আদালতকে নির্দেশ দেন হাইকোর্ট। 

এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার রুলসহ এ আদেশ দেন। ২৮ অক্টোবর সংঘর্ষের তিন মামলায় আলতাফ হোসেনকে গ্রেফতার দেখানো হয়েছে।

রাজধানীর রমনা ও পল্টন মডেল থানায় করা মামলাগুলোয় আলতাফ হোসেনকে গ্রেফতার দেখিয়ে আইনানুযায়ী তার জামিন আবেদন নিষ্পত্তির নির্দেশনা চেয়ে ২৮ জানুয়ারি রিট করেন তার স্ত্রী সুরাইয়া আক্তার চৌধুরী। মামলাগুলো ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে বিচারাধীন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সগীর হোসেন লিওন। 

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আযাদ। ৫ নভেম্বর গাজীপুরের টঙ্গী এলাকা থেকে আলতাফ হোসেনকে আটক করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। 

২৮ অক্টোবর বিএনপির সমাবেশের দিন প্রধান বিচারপতির বাসভবনে হামলা, নাশকতা ও সহিংসতার ঘটনায় রমনা থানার এক মামলায় গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। এখন তিনি কারাগারে।

আলতাফ হোসেনের আইনজীবী সগীর হোসেন বলেন, রমনা থানার এক মামলায় ৫ নভেম্বর আলতাফ হোসেনকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে রমনা থানায় দুটি ও পল্টন থানায় একটি মামলা থাকলেও তাকে এসব মামলায় গ্রেফতার দেখানো হয়নি। 
এ তিন মামলায় তাকে গ্রেফতার দেখানোর জন্য ২১ জানুয়ারি আবেদন করা হয়। এ আবেদনের নিষ্পত্তি করেননি নিম্ন আদালত। এ অবস্থায় তিনটি মামলায় আলতাফ হোসেনকে গ্রেফতার দেখিয়ে জামিন আবেদন নিষ্পত্তির নির্দেশনা চেয়ে রিটটি করা হয়। 

এদিকে ২৮ অক্টোবর সংঘর্ষের চার মামলায় বিএনপির যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালের জামিন আবেদন গ্রহণ করে আইনানুযায়ী তা নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্টের একই বেঞ্চ। ১৫ দিনের মধ্যে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটকে (সিএমএম) এ আদেশ পালন করতে বলা হয়েছে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম