Logo
Logo
×

জাতীয়

পানি সম্পদ প্রতিমন্ত্রী রইলেন জাহিদ ফারুক

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১১ জানুয়ারি ২০২৪, ০৯:১৬ পিএম

পানি সম্পদ প্রতিমন্ত্রী রইলেন জাহিদ ফারুক

বরিশাল-৫ আসন থেকে দ্বিতীয়বারের মতো জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত হয়েছেন জাহিদ ফারুক। একাদশ সংসদ নির্বাচনের পর পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পান তিনি। এবারও একই দায়িত্ব পেলেন তিনি। চলুন জেনে নেই ভাগ্যবান এই রাজনীতিকের জীবনী—

জন্ম ও পরিবার
জাহিদ ফারুকের জন্ম ১৯৫০ সালের ২৬ নভেম্বর, বরিশালে। তার স্ত্রী মিসেস লায়লা শামীম স্থানীয় ও জাতীয় পর্যায়ের বিভিন্ন সমাজসেবামূলক কাজের সঙ্গে সংশ্লিষ্ট। তাদের একমাত্র সন্তান মার্কিন যুক্তরাষ্ট্রে পড়াশুনা শেষে একটি বহুজাতিক কোম্পানিতে সুনামের সঙ্গে কাজ করছেন।

রাজনৈতিক জীবন
পারিবারিক ঐতিহ্যের ধারাবাহিকতায় বিভিন্ন সমাজসেবামূলক কাজের সঙ্গে সঙ্গে স্থানীয় রাজনীতিতে বরাবরই সক্রিয় ছিলেন ফারুক জাহিদ। বিভিন্ন সামাজিক ও শিক্ষা প্রতিষ্ঠানসহ নানা জনবান্ধবমুখী কাজের পৃষ্ঠপোষকতা তাকে একজন রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে তার সংসদীয় এলাকায় জনসাধারনের মধ্যে জনপ্রিয় করে তুলেছে।

জাহিদ তার জনকল্যাণমূখী কাজের মাধ্যমে ক্রমশ একজন আপোষহীন জনদরদী নেতা হিসেবে ২০১৮ সালে জাতীয় নির্বাচনে তার সংসদীয় এলাকার সাধারণ মানুষের বিপুল জনসমর্থনে সংসদ সদস্য (বরিশাল-৫) হিসেবে নির্বাচিত হয়েছেন। 

আওয়ামীলীগের সভাপতি প্রধানমন্ত্রী তাকে পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব অর্পণ করেছেন। এই মন্ত্রণালয় আন্তঃদেশীয় নদীতীরের সীমানাজনিত জটিলতাসহ দেশের পুরো পানি সম্পদের সমন্বিত ব্যবস্থাপনা ও তার উন্নয়ন এবং সংশ্লিষ্ট অন্যান্য বিষয়াদি নিয়ে কাজ করে থাকে।

কর্মজীবন
পেশোয়ার বিশ্ববিদ্যালয়ের স্নাতক ডিগ্রীধারী জনাব জাহিদ সেনাবাহিনীতে ৩৪ বছরের দীর্ঘ কর্মজীবনের পর কর্নেল হিসেবে অবসর গ্রহণ করেন। কর্মজীবনে তিনি সামরিক কৌশলগত নেতৃত্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদসহ দেশে এবং দেশের বাইরে কাজ করেছেন। জাতিসংঘের শান্তিরক্ষা মিশনেরও তিনি একজন সদস্য।

বর্তমানে তিনি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, নদী গবেষণা ইনস্টিটিউট, পানি সম্পদ পরিকল্পনা সংস্থার সভাপতি এবং পানি ব্যবস্থাপনা ও সংশ্লিষ্ট অন্যান্য ক্ষেত্রে জাতীয় কমিটির সদস্য।

জাহিদ ফারুক পেশাগত সফরে তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, জার্মানি, কানাডা, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, জাপান, থাইল্যান্ড, সিংগাপুর, হাঙ্গেরী, অস্ট্রিয়া, ভারত, সৌদি আরব এবং কুয়েত সফর করেছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম