Logo
Logo
×

জাতীয়

বাংলাদেশে মূল্যবোধের বিরাট অবক্ষয় হয়েছে: কাজী খলীকুজ্জমান

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০২৩, ০২:২৮ এএম

বাংলাদেশে মূল্যবোধের বিরাট অবক্ষয় হয়েছে: কাজী খলীকুজ্জমান

বাংলাদেশে মূল্যবোধের বিরাট অবক্ষয় হয়ে গেছে। আমরা শুধু চাই আমাদের আরও সম্পদ বাড়বে, আমরা আরও ধনী হব, এমন চিন্তা থেকে আমাদের বের হয়ে আসতে হবে। আমাদের নীতি ঠিক থাকলেও কিন্তু ব্যক্তি পর্যায়ে এসে মূল্যবোধের অবক্ষয় হয়ে গেছে। 

শনিবার জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বেসরকারি সংগঠন দি বিজনেস আই আয়োজিত ‘ইনক্লোসিভ ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ চ্যালেঞ্জ অ্যান্ড অপরচুনিটি’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন অর্থনীতি ও উন্নয়ন চিন্তাবিদ কাজী খলীকুজ্জমান আহমদ।

তিনি বলেন, বঙ্গবন্ধু মানুষের উন্নয়নের জন্য যতগুলো ব্যবস্থা গ্রহণ করেছিলেন, সেখানে তিনি মানুষকে কেন্দ্র করে কৃষিতে নজর দিয়েছিলেন, শিক্ষা থেকে শুরু করে সবকিছুতে তিনি নজর দিয়েছেন। বঙ্গবন্ধুর পরে এটা কিন্তু থাকল না।

কাজী খলীকুজ্জমান বলেন, আমরা মানুষকেন্দ্রিকতা থেকে বের হয়ে পুঁজিকেন্দ্রিকতার দিকে চলে এসেছি। আমাদের শুধু টাকা-পয়সা থাকলে চলবে না, আমাদের সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়ন করতে হবে। জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ন্যায়বিচার এগুলো নিয়ে আমাদের এগিয়ে যেতে হবে।

সভায় আরও উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, অর্থনীতিবিদ ড. জাহাঙ্গীর আলম, সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা, সাবেক পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম