Logo
Logo
×

জাতীয়

ডিএমপিতে ডিজিটাল ওয়্যারলেস সিস্টেম, কেউ তথ্য ফাঁস করলে ধরা পড়বে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০২৩, ১২:৪৯ এএম

ডিএমপিতে ডিজিটাল ওয়্যারলেস সিস্টেম, কেউ তথ্য ফাঁস করলে ধরা পড়বে

রাজধানীর নয়াপল্টনে ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশ ঘিরে সংঘাত-সহিংসতার দিন পুলিশের ওয়্যারলেসে বিভিন্ন নির্দেশনার বেশ কিছু রেকর্ড সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে।

বিষয়টি নিয়ে সাধারণ মহলের পাশাপাশি পুলিশের  ভেতরেও তোলপাড় শুরু হয়। এমন স্পর্শকাতর তথ্য কীভাবে ফাঁস হলো তা নিয়েও শুরু হয় অনুসন্ধান।

এ বিষয়ে বিশেষজ্ঞ টিমের পরামর্শ নেওয়া হয়। সিদ্ধান্ত হয় ওয়্যারলেস অপারেটিং সিস্টেম অ্যানালগ থেকে ডিজিটাল করার। যার মাধ্যমে কেউ তথ্য ফাঁস করলে ধরা পড়বে সিস্টেমে। এরই অংশ হিসাবে বৃহস্পতিবার ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তথ্য সেবা উন্নীতকরণ ও নিরাপত্তা ব্যবস্থা সুদৃঢ় করতে ডিজিটাল ওয়্যারলেস সিস্টেম উদ্বোধন করা হয়।

ডিজিটাল সিস্টেম উদ্বোধন করেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান। বৃহস্পতিবার বিকালে ডিএমপি হেডকোয়ার্টার্সের সম্মেলন কক্ষ থেকে আব্দুল গনি রোডের ডিএমপি কন্ট্রোল রুমের সঙ্গে কথা বলে তিনি ডিজিটাল ওয়্যারলেস সিস্টেমের উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) একেএম হাফিজ আক্তার, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) ড. খ. মহিদ উদ্দিন, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমানসহ সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তারা। 

উদ্বোধনকালে ডিএমপি কমিশনার বলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশে কিছু বেতারযন্ত্র অ্যানালগ ও কিছু বেতারযন্ত্র ডিজিটাল ছিল। অ্যানালগ থাকার কারণে কিছু তথ্য অন্য কারোর হাতে চলে যেত। বিষয়টি নজরে এলে বিশেষজ্ঞদের সমন্বয়ে কমিটি গঠন করা হয়।

তিনি বলেন, এখন থেকে সব বেতারযন্ত্র ডিজিটাল হওয়ার কারণে এ সিস্টেমে কেউ ইন্টারসেকশন করতে পারবে না। কোনো সেট ব্যবহারকারী বা কোনো কর্মকর্তা এ সেটের মাধ্যমে তথ্য ফাঁস করলে তা এই সিস্টেমে ধরা পড়ে যাবে। এ সময় ওয়্যারলেস ব্যবহারকারী ও সব কর্মকর্তাকে সচেষ্টভাবে এ প্রযুক্তি ব্যবহার করার নির্দেশ দেন ডিএমপি কমিশনার।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম