Logo
Logo
×

জাতীয়

বাংলাদেশের পোশাকশ্রমিকদের ন্যায্য মজুরি দিতে ৮ কংগ্রেসম্যানের চিঠি

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০২৩, ০৩:৪০ পিএম

বাংলাদেশের পোশাকশ্রমিকদের ন্যায্য মজুরি দিতে ৮ কংগ্রেসম্যানের চিঠি

বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে গার্মেন্টস শ্রমিকদের আন্দোলন, সাম্প্রতিক ছবি

বাংলাদেশের পোশাকশ্রমিকদের ন্যায্য মজুরি ও অধিকার রক্ষায় সরকারকে চাপ দিতে যুক্তরাষ্ট্রভিত্তিক বৈশ্বিক ক্রেতাদের সংগঠন আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার-কে (এএএফএ) চিঠি দিয়েছেন দেশটির ৮ কংগ্রেসম্যান। গত ১৫ ডিসেম্বর তারা সংগঠনটির প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী স্টিফেন লামারের কাছে লেখা চিঠিতে এই দাবি জানান। 

চিঠিতে স্বাক্ষর করেছেন হাউস অব রিপ্রেজেনটেটিভসের সদস্য ইলহান ওমর, জিম ম্যাকগভার্ন, জ্যান শাকোস্কি, রাউল গ্রিজালভা, বারবারা লি, আলেকজান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ, ডেভিড ট্রোন ও সুসান ওয়াইল্ড। 

চিঠিতে কংগ্রেসম্যানরা বলেন, আমরা আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার অ্যাসোসিয়েশনকে বাংলাদেশের গার্মেন্টস শ্রমিকদের ন্যায্য মজুরির দাবিকে জোরালোভাবে সমর্থন করার জন্য অনুরোধ জানাচ্ছি। 

চিঠিতে বলা হয়, বাংলাদেশে এএএফএর উল্লেখযোগ্য উপস্থিতি ও কার্যক্রমের কারণে অর্জিত প্রভাব বেশ কার্যকর। তাই গার্মেন্টস শ্রমিকদের জীবনযাত্রা নির্বাহের জন্য প্রয়োজনীয় মজুরি নিশ্চিতে কর্মীদের আবেদনকে সমর্থন করার জন্য এবং বৈশ্বিক পোশাকশিল্পের জন্য একটি গুরুত্বপূর্ণ দেশে (বাংলাদেশ) তাদের শ্রম অধিকারকে সোচ্চারভাবে এগিয়ে নেওয়ার দৃঢ় অবস্থানে রয়েছে এএএফএ। বাংলাদেশি শ্রমিকরা যে ক্রমবর্ধমান দমন-পীড়ন সহ্য করছেন, জরুরি ভিত্তিতে তার রূপান্তরমূলক ও পদ্ধতিগত সংস্কার প্রয়োজন। মার্কিন করপোরেশনগুলোকে এদিকে অবশ্যই মনোযোগ দিতে হবে। 

এএএফএর কাছে পাঠানো চিঠিতে আরও বলা হয়, বাংলাদেশের মজুরি বোর্ড সম্প্রতি যে পরিমাণ মজুরি বৃদ্ধি ঘোষণা করেছে তা জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় মেটাতে পারে না। ফলে বিষয়টি শ্রমিকদের গণবিক্ষোভের দিকে নিয়ে গেছে। পুলিশ প্রতিবাদকারী ও ট্রেড ইউনিয়ন নেতাদের বিরুদ্ধে সহিংস প্রতিক্রিয়া জানিয়েছে। 

পুলিশ ও শ্রমিকদের মধ্যে সংঘর্ষে হতাহতের বিষয়টিও তুলে ধরা হয় চিঠিতে। বলা হয়, এর ফলে অন্তত চারজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরও অনেকে। এ ছাড়া অনেকে গ্রেফতার হয়েছে অন্যায়ভাবে। পাশাপাশি অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধের ঘটনাও ঘটেছে। 

চিঠিতে ৮ মার্কিন কংগ্রেসম্যান বলেন, আমরা প্রতিশোধ, সহিংসতা বা ভয়ভীতি ছাড়াই সংগঠিত, শান্তিপূর্ণভাবে প্রতিবাদ ও সম্মিলিতভাবে দর-কষাকষির জন্য শ্রমিকদের অধিকারকে সম্মান ও রক্ষা করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি বাইডেন প্রশাসনের আহ্বানের সঙ্গে একমত। 

এর আগে পোশাকশ্রমিকদের ন্যূনতম মজুরি বাড়ানোর পর বাংলাদেশে তৈরি পোশাকের দাম বাড়ানোর প্রতিশ্রুতি দেয় এএএফএ। বিশ্বখ্যাত পোশাক ব্র্যান্ড এইচঅ্যান্ডএম, গ্যাপসহ বিশ্বের এক হাজারেরও বেশি ফ্যাশন প্রতিষ্ঠান আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যারের (এএএফএ) সদস্য। এই সংগঠনের প্রধান নির্বাহী স্টিফেন লামার বার্তা সংস্থা রয়টার্সকে ই-মেইলে সেই প্রতিশ্রুতির কথা জানিয়েছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম