Logo
Logo
×

জাতীয়

সেমিনারের তথ্য

সরকারি ক্রয়ে বাড়ছে নাগরিক সম্পৃক্ততা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০২৩, ০৯:৪৫ পিএম

সরকারি ক্রয়ে বাড়ছে নাগরিক সম্পৃক্ততা

সরকারি ক্রয়ে নাগরিক সম্পৃক্ততা বাড়ছে। এ নিয়ে নানা উদ্যোগের ফল হিসেবে এটি হচ্ছে বলে জানানো হয়। এর মধ্যে ‘সরকারি ক্রয় বাতায়ন’ চালু গুরুত্বর্পূ একটি পদক্ষেপ। সিটিজেন পোর্টালটি এখন সরকারি ক্রয়ের তথ্য পাওয়ার বড় একটি উৎস। 

দরপত্র আহ্বান থেকে শুরু করে চুক্তি সম্পাদন পর্যন্ত জেলাভিত্তিক সবশেষ তথ্য গুলো দেখা যাচ্ছে এই পোর্টালে। এতে সহজেই সরকারি ক্রয়ের নানা দিক জানার সুযোগ হয়েছে নাগরিকদের জন্য। বুধবার সরকারি ক্রয়ে নাগরিক সম্পৃক্ততা বিষয়ক এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। 

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) অধীনে নব গঠিত পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি (বিপিপিএ) এই সেমিনারের আয়োজন করে। বিপিপি এর পরামর্শক প্রতিষ্ঠান ডিনেটের ব্যবস্থাপনায় রাজধানীর শেরেবাংলা নগরে সিপিটিইউ ভবনে এটি অনুষ্ঠিত হয়। 

এতে প্রধান অতিথি ছিলেন আইএমইডির সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন। সভাপতিত্ব করেন বিপিপিএর প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শোহেলের রহমান চৌধুরী। 

বিশ্বব্যাংকের সহায়তায় বিপিপি এর ডিজিটাইজিং ইমপ্লিমেন্টেশন মনিটরিং অ্যান্ড পাবলিক প্রকিউরমেন্ট প্রজেক্টের (ডাইম্যাপ) প্রকল্পেরআওতায় এ সেমিনারের আয়োজন করা হয়।  

শুরুতেই সরকারি ক্রয়ে নাগরিক সম্পৃক্ততা বিষয়ে একটি ভিডিওচিত্র প্রদর্শন করা হয়। এ ছাড়া সরকারি ক্রয় বাতায়ন বিষয়ে একটি উপস্থাপনা পেশ করা হয়। পরে মুক্ত আলোচনা ও প্রশ্ন-উত্তর পর্বে অংশগ্রহণ করেন পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনস্ত বিভিন্ন বিভাগের কর্মকর্তারা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম