Logo
Logo
×

জাতীয়

পেঁয়াজের দাম একদিনে ৮০ টাকা বাড়ে কী করে, প্রশ্ন বাণিজ্যসচিবের

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২৩, ০৩:৫৭ পিএম

পেঁয়াজের দাম একদিনে ৮০ টাকা বাড়ে কী করে, প্রশ্ন বাণিজ্যসচিবের

পেঁয়াজের দাম হঠাৎ বেড়ে যাওয়ায় ব্যবসায়ীদের প্রতি উষ্মা প্রকাশ করেছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। তিনি বলেছেন, ‘ভারত সরকার পেঁয়াজ রফতানি বন্ধ করল, আর দেশে একদিনের ব্যবধানে পণ্যটির দাম হঠাৎ করে বেড়ে গেল! এটা কি ব্যবসায়ীদের দায়িত্বশীল আচরণ?

রাজধানীর আগারগাঁওয়ে রাজস্ব ভবনে রোববার ভ্যাট দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) অনুষ্ঠানের আয়োজন করে।

একদিনের ব্যবধানে পেঁয়াজের দাম ৮০ টাকা বাড়ে কীভাবে- এমন প্রশ্ন রেখে সিনিয়র সচিব বলেন, ‘যিনি একদিন আগে ১২০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করলেন, পরদিন কীভাবে সেটার দাম ২০০ টাকা হয়ে গেল? দাম বাড়তে তো সময় লাগার কথা। কিন্তু এক্ষেত্রে ব্যবসায়ীরা বাড়তি লাভের আশায় সব নৈতিকতা বর্জন করলেন। ’

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘লাভ ছাড়া তো ব্যবসা করবেন না। কিন্তু যে পণ্যের মূল্য ১২০ টাকা, এক রাতের ব্যবধানে পেঁয়াজের দাম ২০০ টাকা কীভাবে হয়? ভারত রফতানি বন্ধ মাত্রই ঘোষণা দিয়েছে, সে কারণে পরদিনই দাম বাড়তে পাড়ে না।’

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বলেন, নিত্যপণ্যের সংকট তৈরি হলেই অনেক ব্যবসায়ী এর সুযোগ নিয়ে থাকেন। শনিবার হঠাৎ করে পেঁয়াজের দাম ৭০ থেকে ৮০ টাকা বেড়ে গেছে। এটা অবশ্যই দায়িত্বশীল আচরণ নয়। ব্যবসায়ীদের বুঝতে হবে দেশের জনগণের জন্যই ব্যবসা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভ্যাটনীতির সদস্য জাকিয়া সুলতানা। সভাপতিত্ব করেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম