Logo
Logo
×

জাতীয়

'বিশ্বব্যাপী আন্তঃদেশীয় সম্পর্কের হিসাব-নিকাশ ক্রমশ জটিল হচ্ছে'

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০২৩, ০২:৩৩ পিএম

'বিশ্বব্যাপী আন্তঃদেশীয় সম্পর্কের হিসাব-নিকাশ ক্রমশ জটিল হচ্ছে'

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ বলেছেন, পরিবতর্নশীল ভূ-রাজনীতির সঙ্গে সঙ্গে বিশ্বব্যাপী আন্তঃদেশীয় সম্পর্কের হিসাব-নিকাশ ক্রমশ জটিল হচ্ছে। পাশাপাশি জনসমর্থন পুষ্ট শাসনব্যবস্থা না থাকার কারণে বিদেশি শক্তি বা বহুজাতিক কোম্পানিগুলোর অন্যায় ও অন্যায্য চাপ সামাল দিতে হচ্ছে। এর ফলে বাংলাদেশের মতো স্বল্পোন্নত দেশগুলোকে চ্যালেঞ্জে ফেলেছে। অথচ এটি নিশ্চিত করা গেলে, দেশের বৈদেশিক অর্থনীতির সঙ্গে সরকারের রাজনীতির স্বার্থের সমন্বয় করা সম্ভব। 

শনিবার রাজধানীর গুলশানের লেকশোর হোটেলে গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএসের তিন দিনব্যাপী গবেষণা সম্মেলনের শেষ দিনে পাবলিক লেকচারে তিনি এসব কথা বলেন। এ সময় সভাপতিত্ব করেন পলিসি রিসার্স ইনস্টিটিউটের (পিআরআই) চেয়ারম্যান ড. জাইদী সাত্তার।

ড. মাহমুদ বলেন, রাজনৈতিক কারণে অর্থনৈতিক হাতিয়ার ব্যবহারের প্রভাব চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পরিপ্রেক্ষিতে রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমাদের অর্থনৈতিক নিষেধাজ্ঞার ফল খুব দৃশ্যমান হয়েছে। এটি প্রমাণ করেছে যে বৃহৎ আকারের সংঘাতে অর্থনৈতিক সরঞ্জামগুলোর এ ধরনের ব্যবহারের প্রভাব সারাবিশ্ব অর্থনীতির জন্য কতটা বিঘ্নিত হতে পারে। 

তিনি বলেন, বিশ্ববাজারে বাংলাদেশকে বাণিজ্য বাড়াতে হলে উচ্চ কর প্রবণতা কমাতে হবে। বিনিয়োগ পরিবেশ নিশ্চিত করার পাশপাশি রপ্তানিতে এতদিন যেসব প্রণোদনা দিয়ে আসছে সরকার, তা আমদানির ক্ষেত্রেও বাড়াতে হবে। 

তিনি আরও বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের তাৎক্ষণিক প্রভাবের তুলনায় চীনের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধ কম দৃশ্যমান হতে পারে। তবে সারাবিশ্ব অর্থনীতির জন্য এর সুদূরপ্রসারী এবং দীর্ঘস্থায়ী হওয়ার সম্ভাবনা রয়েছে। ক্রমবর্ধমান সংঘর্ষ, বিনিয়োগের বিধিনিষেধ, রপ্তানি নিয়ন্ত্রণ এবং শুল্কের ফর্ম বিশ্বের এই দুটি বৃহত্তম অর্থনীতির রপ্তানি এবং জিডিপিতে সরাসরি স্বল্পমেয়াদি বিরূপ প্রভাব ফেলেছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম