Logo
Logo
×

জাতীয়

প্রাকৃতিক গ্যাসের সুষ্ঠু ব্যবহারে প্রযুক্তির ব্যবহার বাড়াতেই হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২৩, ০৯:৪৬ পিএম

প্রাকৃতিক গ্যাসের সুষ্ঠু ব্যবহারে প্রযুক্তির ব্যবহার বাড়াতেই হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, প্রাকৃতিক গ্যাসের সুষ্ঠু ব্যবহারে প্রযুক্তির ব্যবহার বাড়াতেই হবে। ৩০ লক্ষ স্মার্ট গ্যাস মিটার লাগবে। জাপান ব্যাংক, বিশ্ব ব্যাংক ও এশিয়া উন্নয়ন ব্যাংক এর সহযোগিতায় মিটার লাগাতে পারলে গ্যাসের অপচয় রোধ করা যাবে। 
 
প্রতিমন্ত্রী, আজ সচিবালয়ে জ্বালানি বিভাগের সঙ্গে জাপান ব্যাংক ইন্টারন্যাশনাল ফর কো-অপারেশন (জেবিক)-এর কৌশলগত সহযোগিতা বিষয়ে, নন-বাইন্ডিং সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। 

তিনি বলেন, তিতাসের জন্য ৭ লাখ এবং কর্ণফুলির জন্য ৪ লক্ষ ৩৫ হাজার প্রিপেইড গ্যাস মিটার স্থাপন করা হবে, যা গ্যাসে মিতব্যয়ী ব্যবহার নিশ্চিত করবে। বাংলাদেশে বিনিয়োগে জাপানি কোম্পানিগুলোর আগ্রহ বাড়ছে। বিনিয়োগে পরিবেশ উন্নত করতেই জাপানি ব্যাংকের সঙ্গে সমঝোতা স্বাক্ষর করা হলো। জাপানিজ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এলএনজি ও গ্যাস ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র এবং জ্বালানি রূপান্তরের অবকাঠামো উন্নয়নে এ সমঝোতা স্মারক কার্যকর অবদান রাখবে।  

তিন বছরের জন্য স্বাক্ষরিত এ সমঝোতা স্মারকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের যুগ্মসচিব মোছা: লায়লাতুন ফেরদৌস ও জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন ব্যাংকের দিল্লীস্থ প্রধান প্রতিনিধি কোরিহারা তুশিহিকো স্বাক্ষর করেন। 

এ সময় অন্যান্যদের মাঝে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো: নূরুল আলম ও জেবিক –এর মহাপরিচালক সুজুকি রাইউতা বক্তব্য রাখেন। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম