Logo
Logo
×

জাতীয়

বাংলাদেশের নির্বাচনি প্রক্রিয়াকে যেভাবে দেখছে মার্কিন সিনেটের বৈদেশিক কমিটি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২২ নভেম্বর ২০২৩, ০১:৩৮ পিএম

বাংলাদেশের নির্বাচনি প্রক্রিয়াকে যেভাবে দেখছে মার্কিন সিনেটের বৈদেশিক কমিটি

ছবি: সংগৃহীত

বাংলাদেশের নির্বাচন প্রক্রিয়ার ওপর গভীরভাবে নজর রাখছে যুক্তরাষ্ট্র সিনেটের বৈদেশিক সম্পর্কবিষয়ক কমিটি। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের (সাবেক টুইটার) এক টুইটবার্তায় এ কথা জানায় তারা।

গত ১৭ নভেম্বর সিনেটের এই কমিটির করা টুইটে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার গণতান্ত্রিক অংশীদাররা বাংলাদেশের দ্বাদশ জাতীয় নির্বাচন প্রক্রিয়ার ওপর গভীর নজর রাখছে। তারা মনে করেন— স্বচ্ছ, শান্তিপূর্ণ, নিরপেক্ষ এবং সব দলের জন্য উন্মুক্ত, অবাধ ও সুষ্ঠু নির্বাচন বাংলাদেশের জনগণের প্রাপ্য।

মার্কিন সিনেটের বৈদেশিক সম্পর্কবিষয়ক কমিটি তাদের পোস্টের সঙ্গে বার্তা সংস্থা রয়টার্সের করা একটি প্রতিবেদনের (https://www.reuters.com/world/asia-pacific/bangladesh-hold-election-january-7-poll-body-2023-11-15) লিংকও জুড়ে দিয়েছে। 

মার্কিন সিনেটের বৈদেশিক সম্পর্কবিষয়ক কমিটির করা টুইট

আরও পড়ুন: আবারও বাংলাদেশের নির্বাচন নিয়ে যে বার্তা দিল যুক্তরাষ্ট্র

এর আগে স্থানীয় সময় মঙ্গলবার ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, আমরা বাংলাদেশে একটি সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চাই। 

ব্রিফিংয়ে এক বাংলাদেশি সাংবাদিক মিলারকে প্রশ্ন করেন—বিএনপি যেভাবে ‘সহিংসতাকে’ বেছে নিয়েছে, আপনার কী মনে হয় না, এর মাধ্যমে গণতান্ত্রিক প্রক্রিয়াকে খর্ব করছে দলটি?
জবাবে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মিলার বলেন, ‘আমরা বাংলাদেশে একটি সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চাই। নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হোক সেটাই আমরা চাই।’

আবারও মার্কিন নীতির কথা স্মরণ করিয়ে দিয়ে মিলার বলেন, ‘আমরা আমাদের এই নীতির বিষয়ে এর আগেও বেশ কয়েকবার স্পষ্ট করে বলে দিয়েছি।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম