Logo
Logo
×

জাতীয়

পোস্টাল ব্যালটে ভোটের আবেদন চেয়ে ইসির বিজ্ঞপ্তি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২২ নভেম্বর ২০২৩, ০৪:১০ এএম

পোস্টাল ব্যালটে ভোটের আবেদন চেয়ে ইসির বিজ্ঞপ্তি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পোস্টাল ব্যালটে ভোটের আবেদন চেয়ে বিজ্ঞপ্তি জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। ওই বিজ্ঞপ্তিতে তফশিল ঘোষণার ১৫ দিনের মধ্যে আবেদন করতে বলা হয়েছে। প্রবাসী, জেলখানা বা অন্য কোনো আইনগত হেফাজতে আটক ব্যক্তি এবং নির্বাচনের দায়িত্বে থাকা ব্যক্তিরা এ পদ্ধতিতে ভোট দিতে পারবেন। মঙ্গলবার এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে ইসি।

নির্বাচন কমিশনের পরিচালক মো. শরিফুল আলমের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২০-এর ২৭ অনুচ্ছেদ অনুযায়ী যাদের নাম ভোটার তালিকায় রয়েছে এমন ব্যক্তিরা পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিতে পারবেন। এজন্য তফশিল ঘোষণার ১৫ দিনের মধ্যে সংশ্লিষ্ট নির্বাচনি এলাকার রিটার্নিং কর্মকর্তার কাছে ব্যালট পেপারের জন্য আবেদন করতে বলা হয়েছে। ওই আবেদনে ভোটারের নাম, ঠিকানা এবং ভোটার তালিকায় তার ক্রমিক নম্বর সুস্পষ্টভাবে উল্লেখ থাকতে হবে।

রিটার্নিং অফিসার ভোটারের আবেদন পাওয়ার পর অনতিবিলম্বে উক্ত ভোটারের কাছে ডাকযোগে ব্যালট পেপার ও খাম পাঠাবেন। যে খামের ওপর তারিখ প্রদর্শন করে সার্টিফিকেট অব পোস্টিংয়ের একটি ফরম থাকবে; যা ডাকে পাঠানোর সময় ডাকঘরের উপযুক্ত কর্মকর্তা-কর্মচারীর মাধ্যমে পূরণ করা হবে। পোস্টাল ব্যালটের ভোট মূল ফলাফলে যুক্ত হবে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম